আরব দেশগুলোতে অনুমতি ছাড়া সভা সমাবেশ নিষিদ্ধ

আরব দেশগুলোতে অনুমতি ছাড়া সভা সমাবেশ নিষিদ্ধ

অনলাইন ডেস্ক

সৌদি আরব, কুয়েত, কাতার, আরব আমিরাত, ওমান, জর্দানসহ মধ্যপ্রাচ্যের আরব দেশগুলোতে প্রশাসনের পূর্ব অনুমতি ছাড়া মিছিল, সভা-সমাবেশ, স্লোগান দেওয়া, জনমনে অস্তিরতা, আতঙ্ক বা বিভ্রান্তি তৈরি হতে পারে এরূপ কোনো কর্মকাণ্ডে লিপ্ত হওয়া, এর ভিডিও ধারণ করা বা এমন কোনো বার্তা, ছবি-ভিডিও সোস্যাল মিডিয়ায় আপলোড করা বা শেয়ার করা, রাস্তায় যান চলাচলে বিঘ্ন ঘটানো ইত্যাদি সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এমন কর্মকাণ্ডে লিপ্ত হলে সংশ্লিষ্ট ব্যক্তির ভিসা বাতিল, জেল-জরিমানা, দেশে ফেরত পাঠানো, ভবিষ্যতে এ দেশে প্রবেশের নিষেধাজ্ঞাসহ আরও কঠোর শাস্তির মুখোমুখি হওয়ার আশঙ্কা রয়েছে।

বাংলাদেশে কোটা আন্দোলনের ইস্যুতে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, কাতার, জর্দানসহ বেশ কয়েকটি দেশে ১৯ জুলাই প্রবাসী বাংলাদেশিরা মিছিল ও সমাবেশ করেন। মিছিল ও সমাবেশের ভিডিওচিত্র সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টিকটক, ইউটিউবে বিভিন্ন আইডিতে পোস্ট ও শেয়ার করতে দেখা যায় প্রবাসীদের; যা  স্থানীয় আইনের লঙ্ঘন ও শাস্তিযোগ্য অপরাধ।

 

আরব আমিরাতে এই অপরাধে জড়িতদের গ্রেফতার করে আদালতে পাঠানো হয়। দেশটির আদালত তিন বাংলাদেশিকে যাবজ্জীবন ও ৫৪ বাংলাদেশিকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেছে দেশটির আদালত।  

কাতারে নামজা অঞ্চলের রাস্তায় মিছিল ও সমাবেশ করতে দেখা যায় প্রবাসী বাংলাদেশিদের। এ ছাড়াও জর্দানে বাংলাদেশি নারী শ্রমিকদের কারখানা থেকে বের হয়ে রাস্তায় মিছিল করতে দেখা যায়।

 
news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক