মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন নেতানিয়াহু

মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন নেতানিয়াহু

অনলাইন ডেস্ক

মার্কিন কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে ভাষণ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে তাঁর দেশের চলমান যুদ্ধের সমর্থন জোরদার করতে মার্কিন কংগ্রেসের এই যৌথ অধিবেশনে ভাষণ দেবেন তিনি।

মার্কিন রিপাবলিকান পার্টির হাউজ স্পিকার মাইক জনসণ আমন্ত্রণ জানান নেতানিয়াহুকে। এই রিপাবলিকান পার্টি শুরু থেকেই ইসরায়েলের প্রতি অবিচল সমর্থন দেখানোর চেষ্টা করে আসছে।

তবে ৩০ জনেরও বেশি আইনপ্রণেতা বলেছেন, তারা এই অধিবেশনে উপস্থিত থাকবেন না। এছাড়াও মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসিও উপস্থিত থাকবেন না বলে জানিয়েছেন। মূলত বেনিয়ামিন নেতানিয়াহুকে আমন্ত্রণ জানানোয় তারা এই অধিবেশনে আসবেন না।

নেতানিয়াহু গত সোমবার(২২ জুলাই) যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন।

বুধবার(২৪ জুলাই) কংগ্রেসে ভাষণ দেওয়ার পর, তিনি জো বাইডেন এবং ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দেখা করবেন। তারপর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সাথে আলাদা বৈঠক করবেন।

নেতানিয়াহুর সফর নিয়ে ট্রাম্প তাঁর ট্রুথ সোশ্যালের একটি পোস্টে লিখেছেন, ‘ফ্লোরিডার পাম বিচে নেতানিয়াহুকে স্বাগত জানাতে আমি উন্মুখ’।

উল্লেখ্য, হামাসের সাথে সংঘাত শুরু হওয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্রে এই তাঁর প্রথম সফর। প্রায় ১০ মাস আগে শুরু হওয়া এই যুদ্ধ পরিচালনার জন্য আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ নানা চাপের মুখোমুখি হয়েছেন নেতানিয়াহু।

গত মে মাসে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম খান মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের অভিযোগে প্রধানমন্ত্রী নেতানিয়াহু, ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং তিন হামাস নেতার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করেছিলেন। তবে ইসরায়েল এবং হামাস এই গ্রেপ্তারি পরোয়ানার তীব্র প্রতিক্রিয়া জানায়।

সূত্র- বিবিসি

news24bd.tv/জেপি/তৌহিদ