ঋণ ও ক্রেডিট কার্ডের বিলম্ব ফি পরিশোধে লাগবে না জরিমানা

ফাইল ছবি

ঋণ ও ক্রেডিট কার্ডের বিলম্ব ফি পরিশোধে লাগবে না জরিমানা

অনলাইন ডেস্ক

দেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা বন্ধে কারফিউ চলাকালে সরকার সাধারণ ছুটি ঘোষণা করে। এ সময় যেসব গ্রাহক তাদের ঋণের কিস্তি ও ক্রেডিট কার্ডের বকেয়া নির্ধারিত সময়ে পরিশোধ করতে পারেননি তাদের বাড়তি ফি বা চার্জ দিতে হবে না। নির্ধারিত সময়ে বকেয়া পরিশোধ করতে না পারায় অতিরিক্ত সুদও আরোপ করবে না ব্যাংকগুলো।

গতকাল মঙ্গলবার (২৩ জুলাই) ব্র্যাক ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, বিদেশি খাতের স্টান্ডার্ড চার্ডার্ড ব্যাংকসহ কয়েকটি ব্যাংক থেকে গ্রাহকদের মোবাইলে খুদে বার্তার মাধ্যমে এ তথ্য জানিয়ে দেওয়া হয়েছে।

ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, সারা দেশে সাধারণ ছুটি থাকায় যেসব গ্রাহক ঋণ ও ক্রেডিট কার্ডের পেমেন্ট পরিশোধে ব্যর্থ হয়েছে তার ওপর অতিরিক্ত কোনো সুদ চার্জ করা হবে না। একই সঙ্গে গ্রাহকরা যেকোনো এটিএম ও পিওএস বুথ থেকে টাকা তুলতে পারবেন। একই বার্তায় গ্রাহকদের নিরাপদে থাকার কথা বলা হয়েছে।


এ বিষয়ে সিটি ব্যাংকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ‘সাম্প্রতিক পরিস্থিতির কারণে ঋণ ও ক্রেডিট কার্ডের পেমেন্ট পরিশোধ করতে পারেননি অনেক গ্রাহক।

এতে গ্রাহকের ওপর অতিরিক্ত চার্জ আরোপ করা হবে না। আমাদের সব গ্রাহকই এই সুবিধা পাবেন। যেহেতু সরকার কর্তৃক সিদ্ধান্ত হয়েছে বন্ধ থাকবে তাই এই সময়ে পরিশোধে ব্যর্থ হলে কোনো গ্রাহকের ওপর অতিরিক্ত চার্জ আরোপ করা হবে না। এটা আমাদের (ব্যাংকগুলোর) নিজেদের সিদ্ধান্ত। ’

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, ‘আমরা এরই মধ্যে জানতে পেরেছি অনেকগুলো ব্যাংক তাদের গ্রাহকদের কাছে বার্তা দিয়ে জানিয়েছে তারা অতিরিক্ত সুদ চার্জ করবে না। আজ বুধবার (২৪ জুলাই) বাংলাদেশ ব্যাংক খুলছে। এ বিষয়ে সংশ্লিষ্ট দপ্তর থেকে সার্কুলার ইস্যু করে গ্রাহকদের ওপর অতিরিক্ত চার্জ আরোপ হবে না তা স্পষ্ট করে দেওয়া হবে। ’ 

news24bd.tv/SHS