যেখানে চলে 'মানুষ' কেনা-বেচা

যেখানে চলে 'মানুষ' কেনা-বেচা

সরকার হায়দার, পঞ্চগড়

মানুষ কেনা বেচার কথাটি মধ্যযুগে প্রচলিত থাকলেও বর্তমান আধুনিকতার যুগে টাকার বিনিময়ে এখানও বিক্রি হয় মানুষ। পঞ্চগড় শহরের থারোহাটিতে কাজের সন্ধানে ভোর থেকে অপেক্ষা করেন শ্রমজীবি মানুষেরা।

সম্প্রতি সেখানে গিয়ে দেখা যায়, ভোর বেলা থেকে বাঁশের ঝাঁকা আর কোদাল নিয়ে এক জায়গায় জড়ো হয়েছেন কিছু নিম্ন আয়ের নারী-পুরুষ। এখানে একদিনের জন্য নিজের শ্রম বিক্রি করতে এসেছেন তারা।

ক্ষুধা আর দারিদ্রের নির্মম আঘাতে নিম্ন আয়ের মানুষগুলো এখানে দু’বেলা রুটি রুজির জন্য আজও নিজেকে বেচে দেন মানুষের হাটে। কারও নিজের বাড়ি নেই, আবার কারও আপন বলে কেউ নেই এমন সব দারিদ্র পীড়িত মানুষেরা কাজের সন্ধানে দাঁড়িয়ে থাকেন জেলার সিনেমা হল রোডের দুই প্রান্তে।  

তাদেরই একজন জানান, 'যার ভাগ্যে থাকবে তাকে মানুষ নিয়ে যাবে। ' 

আরেকজন বলেন, 'যখন জেটা পাই তখন সেটা করি, কাজের খোঁজে আছি, কাজ হলে করবো না হলে বাসায় চলে যাবো'।

পঞ্চগড় শহরের থারোহাটিতে ক্ষেত-খামাসহ বিভিন্ন কাজের জন্য দিন চুক্তিতে তাদের পেতে চান মনিবেরা। কাজের সন্ধানে একত্র দাঁড়িয়ে থাকতে থাকতে যায়গাটিকে থারো হাটি বাব কামলা হাটি নামে ডাকতে শুরু করে স্থানীয়রা।

সেখানকার একজন জানান, 'এটার নাম হইছে থারোহাটি, এটা বনানী হোটেল , কেউ ঠিকানা দেয় বাননী হোটেল কেউ ঠিকানা দেয় থারোহাটি কেউ কামলাহাটি। '

কাজের সন্ধানে আসা একজন বলেন, 'রাজ মিস্ত্রির কাজ করি। দিনে ২০০ তাকা পাই, ৩০০ পাই বা ৫০০।  ঠিক নাই, না পাইলে ঘুরে যাই , প্রায় ৩০/৩৫ বছর হয়ে গেছে এখানে আসা।

এক নারী জানান, 'আমার ছেলেও নাই, স্বামীও নাই- কেউ নাই। কত কষ্ট কইরা জে খাই মানুষের বাশায় থাকি। আমি যাই পাই তাই করে খাই, মানুষ বলে না কর্ম করে খাওউ চুরি মতন না কর, কর্ম করে খাই। '

বিভিন্ন কাজে যাদের শ্রমিক প্রয়োজন তারা এখানে এসে অপেক্ষমান শ্রমিকদের সাথে যোগাযোগ করেন। দরদাম ঠিক করে একদিনের জন্য শ্রমিকদের নিয়ে চলে যায় কাজে। নিজেকে বিক্রি করতে না পেরে কাউকে আবার ফিরে যেতে হয় খালি হাতে।

এখানে দাঁড়িয়ে থাকা কাজ সন্ধানী নারী পুরুষেরা সব ধরনের কাজই করে দেয়। কেউ বাড়ির কাজ করে। কেউ রাজমিস্ত্রীর কাজ করেন। তাদের অনেকের সাথে আগে থেকেই যোগাযোগ থাকে দালালদের। দালালরা এসে তাদের সাথে দিনের কাজের চুক্তি করে।

এক ক্রেতা জানান, 'আসি মাঝে মাঝে কাজের লোক নেয়ার জন্য যখন কাজের লোক দরকার হয়, এখানে সব ধরনের লোক পাওয়া যায়। মাটি কাঁটা লোক পাওয়া যায়, রাজমিস্ত্রি, লেবারের লোক পাওয়া যায়'।

news24bd.tv/TR   
 

এই রকম আরও টপিক