বিবাহিত নারীদের আইফোন কারখানায় কাজে বাধা, তদন্ত করবে মোদি সরকার

সংগৃহীত ছবি

বিবাহিত নারীদের আইফোন কারখানায় কাজে বাধা, তদন্ত করবে মোদি সরকার

অনলাইন ডেস্ক

অ্যাপলের সরবরাহকারী প্রতিষ্ঠান ফক্সকন তাদের আইফোন কারখানায় কাজ করার ক্ষেত্রে বিবাহিত নারীদের বাধা দিচ্ছে- এমন একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স। প্রতিবেদনটির প্রেক্ষিতে বিষয়টি তদন্ত করতে তামিল নাড়ু রাজ্য সরকারকে নির্দেশ দিয়ে নরেন্দ্র মোদির কেন্দ্রীয় সরকার।

এক বিবৃতিতে কেন্দ্র সরকারের শ্রম মন্ত্রণালয় জানায়, সমতাভিত্তিক মজুরি আইন ১৯৭৬ অনুযায়ী কোনো প্রতিষ্ঠান নারী ও পুরুষদের নিয়োগের ক্ষেত্রে বৈষম্য করতে পারবে না। আমরা তামিল নাড়ুর শ্রম বিভাগের কাছ থেকে বিস্তারিত প্রতিবেদন চেয়েছি, এবং আঞ্চলিক প্রধান শ্রম কমিশনারের কার্যালয়কে বিষয়টি অনুসন্ধানের জন্য বলেছি।

এ বিষয়ে অ্যাপল কিংবা তামিল নাড়ু সরকার এখনও কোনো মন্তব্য করেনি।

রয়টার্সের এক বিশেষ প্রতিবেদনে জানা যায়, চেন্নাইয়ের নিকটে একটি আইফোন কারখানায় কাজের ক্ষেত্রে বিবাহিত নারীদের বাধা দেয়া হচ্ছে। যুক্তি হিসেবে বিবাহিত নারীদের পারিবারিক দায়িত্ব বেশি হওয়ায় তারা কারখানায় বেশি সময় কিংবা মনোযোগ দিতে পারে না বলে উল্লেখ করেছে ফক্সকন।

এর আগে রয়টার্সের এক প্রশ্নের জবাবে অ্যাপল এবং ফক্সকন জানিয়েছিল যে ২০২২ সালে নিয়োগের ক্ষেত্রে কিছু অনিয়ম হয়েছিল যা পরবর্তীতে সংশোধন করা হয়েছে।

তবে রয়টার্সের প্রতিবেদনে ২০২৩ এবং ২০২৪ সালে হওয়া অনিয়মের বিষয়গুলো উঠে আসে, যে বিষয়ে এই দুটি প্রতিষ্ঠান কোনো মন্তব্য করেনি।

এদিকে, ভারতীয় আইন কোনো প্রতিষ্ঠানকে নিয়োগের ক্ষেত্রে বৈষম্য করতে বাধা দেয় না বলে জানিয়েছেন শ্রম আইন বিশেষজ্ঞ এবং আইনজীবীরা।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক