ভূমধ্যসাগরে নিহত ১১: অধরা আলীর স্বপ্ন

ভূমধ্যসাগরে নিহত ১১: অধরা আলীর স্বপ্ন

বেলাল রিজভী, মাদারীপুর

মাদারীপুরের শিবচর পৌরসভার খানকান্দি এলাকার ইউনুস হাওলাদারের ছেলে আলী হাওলাদারের স্বপ্ন ছিল ইউরোপে গিয়ে সংসারে স্বচ্ছলতা ফিরিয়ে আনবেন। কিন্তু নেই স্বপ্ন অধরাই রয়ে গেল।

গত মঙ্গলবার ইউরোপে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী দুইটি নৌকা ডুবে ইতালির দক্ষিণ উপকূলে ১১ বাংলাদেশি নিহত হয়েছে। এদের একজন আলী হাওলাদার।

আলি সস্প্রতি দুবাই হয়ে লিবিয়া পৌঁছায়।

এর আগেও একবার সমুদ্র পথে ভূ-মধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ব্যর্থ হয়। দ্বিতীয় বার আবার চেষ্টা করেন। কিন্তু এবার নৌকা ডুবিতে নিহত হয় আলী।

মঙ্গলবার লিবিয়া হয়ে ইতালী যাবার উদ্দেশ্যে ইঞ্জিনচালিত নৌকায় সাগর পাড়ি দিতে গেলে দুর্ঘটনায় ১১ জন মারা যায়। এই ১১ জনের মধ্যে মাদারীপুরের শিবচরের আলী হাওলাদার, সাব্বিরসহ তিনজন রয়েছে বলে জানা গেছে।

নিহত আলী হাওলাদারের স্ত্রী রোমেনা আক্তার জানান, দেশে থাকালীন সময়ে ইজিবাইক চালিয়ে সংসার চালাতো আলী। স্বপ্ন ছিল ইউরোপ গিয়ে পরিবারের স্বচ্ছলতা ফেরাবে। ভাগ্যের চাকা ঘুরাতে গিয়ে এভাবে মারা যাবে তা মেনে নিতে পারছি না। পরিবারে ৬ বছরের এক ছেলে ও এক বছরের এক মেয়ে রয়েছে। এখন সংসার চালানো দায়।

পরিবারের দাবি, আলী হাওলাদার ধারদেনা করে পরিবারের স্বচ্ছলতার আশায় প্রায় ১৫ লাখ টাকা খরচ করে জীবনের ঝুঁকি নিয়ে সাগরপথে ইতালী যাত্রা করে। কিন্তু আলীর মর্মান্তিক মৃত্যুতে পরিবারজুড়ে চলছে শোকের মাতম। নিহতদের দেশে ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন স্বজনরা।

উল্লেখ্য, ইউরোপে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী দুইটি নৌকা ডুবে ইতালির দক্ষিণ উপকূলে ১১ বাংলাদেশি নিহত হয়েছে। এদের মধ্যে তিনজনই মাদারীপুরের বাসিন্দা বলে জানা গেছে। এ ঘটনায় ২৬ শিশুসহ এখন ৬৪ জন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে।

মাদারীপুর জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান বলেন, মাদারীপুরের কতজন নিহত হয়েছে সেই বিষয়টি এখনও আমরা নিশ্চিত নই। তবে মরদেহ ফিরিয়ে আনতে আমরা প্রশাসনিক সব ধরনের সহযোগিতা করব।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর