ঠাকুরগাঁওয়ে জেল জরিমানা দিয়েও হাটগুলোতে বন্ধ হচ্ছে না চাঁদা 

ঠাকুরগাঁওয়ে জেল জরিমানা দিয়েও হাটগুলোতে বন্ধ হচ্ছে না চাঁদা 

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ের গবাদিপশুর হাটগুলোতে জেলা জরিমানা করেও অতিরিক্ত টোল আদায় থামাতে পারছে না প্রশাসন। টোল ও চাঁদার নামে প্রতি হাটে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন ইজারাদাররা। এতে বাড়তি চাপের মুখে পড়তে হচ্ছে ক্রেতাদের। অতিরিক্ত টোল আদায় বন্ধে প্রশাসনের কঠোর পদক্ষেপের নেওয়ার দাবি পশুর হাটে আসা ক্রেতাদের।

ইতিমধ্যে হরিপুর উপজেলায় পশুর হাটে সাধারণ মানুষকে সচেতন করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে করা হয়েছে মাইকিংও।

সারেজমিনে গিয়ে দেখা যায়, কোরবানির ঈদকে সামনে রেখে পশু বেচাকেনায় ব্যস্ত সময় পার করছেন ঠাকুরগাঁওয়ের ক্রেতা-বিক্রেতারা। এই সুযোগে গবাদিপশুর হাটগুলোতে ক্রেতাদের কাছ থেকে অবৈধভাবে অতিরিক্ত হাসিল (কর) আদায় করছেন ইজারাদাররা। হাটগুলোতে একের পর এক ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পর জরিমানা করেও বন্ধ হচ্ছে না অতিরিক্ত হাসিল আদায়।

এক হাটে জরিমানা করা হলেও পরের হাটে আবারও হাতিয়ে নেওয়া হয় অতিরিক্ত টোল।  

জানা যায়, গত ৪ জুন হরিপুর উপজেলার যাদুরানি পশুর হাটে অতিরিক্ত টোল আদায়ের দায়ে ১ লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া গত ৮ জুন রাণীশংকৈলের কাতিহারহাটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে গরুর হাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগে মোস্তাফিজুর রহমান মোস্তাক নামে ইজারাদারের এক কর্মচারীকে ৭ দিনের কারাদণ্ড দেয়া হয়।

বিভিন্ন হাটে ক্রেতারা অভিযোগ, অবৈধভাবে অতিরিক্ত টোল দিয়ে গরু লেখাতে বাধ্য করছেন ইজারাদার। উপায় না পেয়ে বাধ্য হয়ে ২৩০ টাকার অতিরিক্তে হাসিলে ৫০০ টাকা দিতে হচ্ছে ক্রেতাদের। একটা ছাগল লিখানি ৯০ টাকা নেয়ার কথা থাকলেও নেয়া হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা।

নেকমরদ হাটে গরু নিতে আসা হেলার উদ্দীন, রমজান আলী বলেন, যেখানে নিয়ম আছে গরু প্রতি ২৩০ টাকা সেখানে ৫শ এর নিচে কোন লেখানি নাই। একই অবস্থা ছাগলের ৯০ টাকার বিপরীতে নিচ্ছে ১৯০-২০০ টাকা। প্রশাসন কি করে? এগুলো কি নজরে নেয়না। জরিমানার পাশাপাশি প্রশাসনের কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন হাটে আসা ক্রেতারা।  

ঠাকুরগাঁও জেলা প্রশাসন অনুমোদিত হাটবাজারের হাসিল আদায়ের তালিকা অনুযায়ী, একটি গরুর জন্য ২৩০ এবং একটি ছাগলের জন্য ৯০ টাকা আদায় করা যাবে। এমন নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রতি হাটে গরুর জন্য নেওয়া হয় ৫০০ টাকা আর ছাগলের জন্য নেওয়া হয় ১৮০ টাকা। জেলায় মোট পশুর হাট রয়েছে ২০টি। তার মধ্যে ১৫টি স্থায়ী হাট ও অস্থায়ী হাট রয়েছে ৫টি।

এদিকে হরিপুর উপজেলা নির্বাহী অফিসার আরিফুজ্জামান বলেন, সাধারণ জনগণকে সচেতন করতে আমি হাট পর্যায়ে গিয়ে মাইকিং পর্যন্ত করেছি। এরপরেও কিছু মানুষ অতিরিক্ত টোল নিচ্ছে। ইতিমধ্যে জেল ও জরিমানা পর্যন্ত করা হয়েছে।  

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, ইজারাদারদের অতিরিক্ত টোল আদায়ে প্রবণতা রয়েছে। হাট গুলোতে জরিমানা করা হচ্ছে। তবুও অবৈধভাবে টোল নিলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

news24bd.tv/TR