যে টোটকাতেই চুল থাকবে কালো

যে টোটকাতেই চুল থাকবে কালো

অনলাইন ডেস্ক

চুলের কালো ভাব ধরে রাখতে অনেকেই হেনা ব্যবহার করেন। হেনাও পাকা চুলের সমস্যার অব্যর্থ উপায়। কিন্তু এর থেকেও একটি ভালো টোটকা রয়েছে। আর এই টোটকা চুলের কালচে ভাব ধরে রাখতে দুর্দান্ত কাজ করে।

১০০ বছর পুরনো এই টোটকা চুলের স্বাস্থ্য বজায় রাখে। মেথি দানা, তেঁতুল, জায়ফল ও কারি পাতার মতো প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হেয়ার মাস্ক হলো সেই ১০০ বছর পুরনো টোটকা, যা চুলকে কালো রাখে বয়স বৃদ্ধির পরও।

তেঁতুলের মধ্যে ভিটামিন সি রয়েছে, যা চুলে কোলাজেন গঠনে সহায়ক করে। এই প্রোটিন আপনার চুলকে অকাল বার্ধক্যের হাত থেকে রক্ষা করে।

মেথি দানায় থাকা প্রোটিন ও নাইকোটিনিক অ্যাসিড চুল পড়া ও খুশকির সমস্যা দূর করে। পাশাপাশি মজবুত চুল গঠনে সহায়তা করে। কারি পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চুল ও স্ক্যাল্পের আর্দ্রতা ধরে রাখে। এই পাতা চুলকে কালো করতেও সাহায্য করে। জায়ফলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চুলের ফলিকলে পুষ্টি জোগায় এবং নতুন চুল গজাতে সাহায্য করে।

তেঁতুল ও জায়ফলের হেয়ার মাস্ক
একটি বড় বাটিতে মেথি দানা, তেঁতুল, জায়ফল ভিজিয়ে রাখুন। সারারাত এই উপকরণগুলো পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরদিন সকালে হাত দিয়ে চটলে মেখে নিন তেঁতুল, জায়ফল ও মেথির দানা। মিশ্রণটি মসৃণ হওয়া চাই। প্রয়োজনে ব্লেন্ডারেও মিশ্রণটি পেস্ট করে নিতে পারেন। এরপর এতে কারি পাতা বেটে মিশিয়ে নিন।

প্রতিদিন গোসল করতে যাওয়ার আগে মাথায় মাখুন এই হেয়ার মাস্ক। তেঁতুল ও জায়ফল হেয়ার মাস্ক মেখে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর চুল ধুয়ে নিন।

news24bd.tv/TR   
 
 

এই রকম আরও টপিক