শ্রীলঙ্কায় বন্যায় সাতজনের মৃত্যু, ভূমিধসের সতর্কতা

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কায় বন্যায় সাতজনের মৃত্যু, ভূমিধসের সতর্কতা

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় মৌসুমী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত সাতজন মারা গেছেন। সোমবার সকালে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (ডিএমসি) এ কথা জানিয়েছে। এরইমধ্যে নয়টি জেলায় ভূমিধসের সতর্কতা জারি করা হয়েছে। খবর বিবিসির।

লংকান দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, রাজধানী কলম্বোর কিছু এলাকা, আশপাশের অঞ্চলসহ অন্তত ২০টি জেলা বন্যার কবলে পড়েছে। কলম্বোর বাইরে সীতাওয়াকায় বন্যার তোড়ে ঘর ভেসে গিয়ে একই পরিবারের তিনজন মারা গেছে।

প্রাণহানির ঝুঁকি এড়াতে বন্যাকবলিত বেশ কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে এবং সোমবার স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

লংকান দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র - ডিএমসির পরিচালক প্রদীপ কোদিপিলি বলেন, এখন পর্যন্ত ৪০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে।

আরও বৃষ্টিপাত হচ্ছে। এতে রাজধানী কলম্বো ও দক্ষিণের অন্যান্য অঞ্চলে বন্যার ঝুঁকি দ্রুত বাড়ছে।

সরকার জানিয়েছে, ক্ষতিগ্রস্ত মানুষদের উদ্ধার ও ত্রাণ তৎপরতায় নেমেছে সেনা, নৌ ও বিমানবাহিনী।

বিমান বাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন দুশান উইজেসিংঘে জানান, ত্রাণ তৎপরতায় সহায়তার জন্য ইতিমধ্যে তিনটি হেলিকপ্টার এবং উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে।

নৌবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন গয়ান বিক্রমসুরিয়া বলেন, দুর্গত এলাকায় সেনা ও নৌবাহিনীর ১০টি দল মোতায়েন করা হয়েছে, আরও ১১৬টি টিম মোতায়েন করা হচ্ছে।

বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের কর্মকর্তা সুলক্ষণা জয়াবর্ধনে বলেন, কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন করা হয়েছে। আমরা ডিএমসির সঙ্গে সমন্বয় করে এসব এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্থগিত করেছি।

সুলক্ষণা আরও বলেন, বন্যা কমে যাওয়ার পর, আমরা পরিস্থিতি দেখব। বন্যা পরিস্থিতির উন্নতি হলে বিদ্যুৎপুনরুদ্ধারে কাজ করব আমরা।

news24bd.tv/DHL