পাকিস্তানে কমলো জ্বালানি তেলের দাম

প্রতীকী ছবি

পাকিস্তানে কমলো জ্বালানি তেলের দাম

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে কমেছে জ্বালানি তেলের দাম। এরপরই মুদ্রাস্ফীতিতে বিধ্বস্ত পাকিস্তানে জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এ নিয়ে চলতি মাসে দুবার দাম কমাল পাকিস্তান।

অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুসারে, প্রতি লিটার পেট্রোলের দাম ১৫ দশমিক ৩৯ রুপি এবং ডিজেলের দাম ৭ দশমিক ৮৮ রুপি কমানো হয়েছে।

নতুন নির্ধারিত এই মূল্য কার্যকর করা হয়েছে আজ বৃহস্পতিবার থেকে।

সেই অনুযায়ী বৃহস্পতিবার থেকে পাকিস্তানের সব এলাকায় প্রতি লিটার পেট্রোল ২৮৮ দশমিক ৪৯ রুপির পরিবর্তে ২৭৩ দশমিক ১০ রুপিতে এবং প্রতি লিটার ডিজেল পূর্বের ২৮১ দশমিক ৯৬ রুপির পরিবর্তে ২৭৪ দশমিক ০৮ রুপিতে বিক্রি হচ্ছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক বাজারদর অনুসারে জাতীয় তেল ও গ্যাস নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (ওগরা) জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণের নির্দেশ দিয়েছিল সরকার। ওগরা’র সুপারিশ অনুযায়ী নতুন এই মূল্য নির্ধারণ করা হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, আন্তর্জাতিক বাজারে দামের তারতম্যের ওপর ভিত্তি করে ভোক্তা পর্যায়ে এ মূল্য নির্ধারণ করেছে দেশটির তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। সরকার তা অনুমোদন করেছে।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরে নজিরবিহীন অর্থনৈতিক সংকটে পড়েছে পাকিস্তান। দেউলিয়া হওয়া এড়াতে বিশ্বব্যাংক থেকে আইএমএফ সবার দুয়ারে দুয়ারে ঘুরে বেরিয়েছে ইসলামাবাদ। সেই অবস্থা থেকে উত্তরণ হলেও এখনো প্রবল ঝুঁকিতে দেশটি। এ সময় জ্বালানি তেলের দাম কমায় জনগণ কিছুটা স্বস্তি পাবে। একে চরম মুহূর্তে ‘ত্রাণ’ হিসেবে দেখা হচ্ছে।

news24bd.tv/DHL