যাঁদের ওপর হজ ফরজ

যাঁদের ওপর হজ ফরজ

 মুফতি মুহাম্মদ মর্তুজা

প্রাপ্তবয়স্ক, সুস্থ ও মক্কায় গিয়ে হজকার্য সম্পন্ন করে ফিরে আসার সামর্থ্য রাখে, এমন প্রত্যেক মুসলিম নর-নারীদের জন্য জীবনে একবার হজ করা ফরজ। তবে নারীদের জন্য স্বামী বা মাহরাম পুরুষ সঙ্গে থাকা জরুরি। (ফাতাওয়া শামি : ২/৪৫৫)

যাদের সঙ্গে কখনো বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া যায় না, তারাই মাহরাম। যেমন—পিতা, পুত্র, আপন ও সত্ভাই, দাদা-নানা, আপন চাচা ও মামা, ছেলে বা নাতি, জামাতা, শ্বশুর, দুধভাই, দুধ ছেলে প্রমুখ।

তবে একা একা দুধভাইয়ের সঙ্গে এবং যুবতি শাশুড়ির জামাতার সঙ্গে যাওয়া নিষিদ্ধ। (রদ্দুল মুহতার : ২/৪৬৪)

হজ ফরজ হওয়ার জন্য পাঁচটি শর্ত রয়েছে।

এক. মুসলিম হওয়া।

দুই.  বিবেকবান হওয়া, পাগল না হওয়া।

তিন. বালেগ হওয়া, প্রাপ্ত বয়স্ক হওয়া।

চার. আজাদ বা স্বাধীন হওয়া—অর্থাত্ কারো গোলাম বা দাস না হওয়া।

পাঁচ. দৈহিক ও আর্থিকভাবে সামর্থ্যবান হওয়া।

ধনীদের ওপর হজ ফজর হওয়ার কারণ

ইসলামী শরিয়তের আলোকে আর্থিক ও দৈহিকভাবে সক্ষম প্রাপ্ত বয়স্ক ব্যক্তির জন্য জীবনে একবার হজ করা ফরজ। হজ ধনীদের ইবাদত। ধনীদের ওপর হজের বিধান আরোপিত হওয়ার কারণ হলো—

১. ধনীদের ক্ষেত্রে বিলাসিতা ও অহংকার করা প্রাণঘাতী রোগ এবং আত্মিক উন্নতির শত্রু। সুতরাং তাদের ওপর হজের বিধান ফরজ করে তাদের অহমিকা দূরে করে আত্মিক উত্কর্ষ সাধনের ব্যবস্থা করা হয়েছে। আর দূর-দূরান্তে ভ্রমণ করা, বন্ধু-বান্ধব ও স্বজনদের ত্যাগ করা, ঠাণ্ডা-গরম সহ্য করা, বিভিন্ন দেশ সম্পর্কে ধারণা নেওয়া ও বিষয়ভিত্তিক জ্ঞানচর্চা করা, অলসতা এবং প্রবৃত্তি পূজারীর মূলোত্পাটন করে।

২. হজের কার্যাদি অহংকার ও গর্বের জন্য শত্রুতুল্য।

সাজসজ্জা বর্জন করা, মুসাফিরদের সঙ্গে উন্মুক্ত মাথায় চলাফেরা করা, বিত্তশালী বিলাসীদের জন্য অসাধারণ সাহসিকতা তৈরিতে সহায়ক হয়। মোটকথা, হজ এমন একটি জিনিস, যা মুসলমানদের অভিজ্ঞ ও সচেতন করে তোলে।
৩. নিঃসন্দেহে এক দেশের কল্যাণ অন্য দেশে পৌঁছানোর ক্ষেত্রে বিত্তশালী লোক যেভাবে ভূমিকা রাখতে পারে অনুরূপ ভূমিকা দরিদ্র লোক রাখতে পারে না।

৪. ধনীদের মধ্যে পাপ প্রবণতা বেশি। এবং তাদের পাপাচারের মাত্রাও বেশি। সুতরাং হজের মাধ্যমে মহান আল্লাহ তাদের পবিত্র হওয়ার সুযোগ দিয়েছেন।

হজ ফরজ হয়েছে, এমন ধনী ব্যক্তিদের উচিত তারা যেন নিজ চাকর-নকরদেরও সাথে নিয়ে যায়। কিছু দরিদ্র লোক একমাত্র আল্লাহ তাআলার ভালোবাসার টানে সেখানে যায়। পরস্পরের মাঝে পরিপূর্ণ ঐক্য গড়ার লক্ষ্যে ইসলাম এ সিদ্ধান্তে উপনীত হয়েছে যে ধনী-গরিব নির্বিশেষে সবাই দুটি সাদা চাদর থাকাতে যথেষ্ট মনে করবে, তাই জামাবিহীন খালি মাথায় একেবারেই সাদা প্রকৃতির কাপড়ে উপস্থিত হবে যেন তাদের একতা ও মিত্রতা পূর্ণাঙ্গ স্তর পর্যন্ত পৌঁছে।

এই রকম আরও টপিক