ত্বকের যত্নে মাথায় রাখুন ৩ বিষয়

ত্বকের যত্নে মাথায় রাখুন ৩ বিষয়

অনলাইন ডেস্ক

পেশাগত, সাংসারিক জীবনে সমতা রাখতে গিয়ে নিজের ত্বকের যত্ন নিতেই সময় পাননা অনেকেই। তার উপর সন্তান যদি একেবারে ছোট হয়, তা হলে তো কথাই নেই। সারাদিন তার পরিচর্যা নিয়েই ব্যস্ত থাকতে হয়। রাতেও ঘুম হয় না।

তবে, কয়েকটি জিনিস মাথায় রাখলে এত ব্যস্ততার মাঝেও কিন্তু ত্বকের পরিচর্যা করা যায়।

১। নিয়মিত ত্বক পরিষ্কার করা: ত্বকের ধরন বুঝে মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। এ ক্ষেত্রে ত্বকের চরিত্র বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ত্বকের পিএইচের সমতা রাখাও প্রয়োজন। বয়স এবং আবহাওয়ার সঙ্গে সঙ্গে ত্বকের ধরনও বদলাতে থাকে। তাই সেই বুঝে ফেসওয়াশ ব্যবহার করতে হবে।

২। ত্বকের আর্দ্রতা বজায় রাখা: ত্বক ভাল রাখার প্রথম শর্ত হল আর্দ্রতা। মুখ ধোয়ার পর অবশ্যই মুখে টোনার ব্যবহার করতে হবে। অনেকেই মনে করেন, গরমকালে মুখে কিছু মাখার প্রয়োজন পড়ে না। এ ধারণা ভুল। আর্দ্রতা বজায় রাখতে, ত্বকের ধরন অনুযায়ী মুখে ময়েশ্চারাইজার মাখার প্রয়োজন রয়েছে। ময়েশ্চারাইজারের সঙ্গে যদি ‘এসপিএফ’ থাকে, তা হলে আরও ভাল হয়।

৩। সমস্যা বুঝে প্রসাধনীর ব্যবহার: সব মায়ের ত্বকে এক ধরনের সমস্যা হয় না। কারও চোখের তলায় কালি পড়ে, কারও মুখে মেচেতা। আবার, মা হওয়ার পরেও কারও মুখ ভর্তি ব্রণ হতে দেখা যায়। তাই ত্বকের ধরন বুঝে যেমন প্রসাধনী কিনবেন, তেমন নির্দিষ্ট সমস্যাগুলির কথাও মাথায় রাখতে হবে।

news24bd.tv/TR 

 
   

 

এই রকম আরও টপিক