ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার প্রস্তাব সাধারণ পরিষদে পাস

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার প্রস্তাব সাধারণ পরিষদে পাস

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনকে যোগ্য রাষ্ট্র হিসেবে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার একটি প্রস্তাব সাধারণ পরিষদে বিপুল ভোটে পাস হয়েছে। আজ শুক্রবার সাধারণ পরিষদে ভোট হলে সদস্য রাষ্ট্রগুলো প্রস্তাবের পক্ষে নিরঙ্কুশ সমর্থন জানায়। প্রস্তাবটি নিরাপত্তা পরিষদও পুনর্বিবেচনা করবে বলে আশা সাধারণ পরিষদের।

১৯৩ সদস্য রাষ্ট্রের মধ্যে ১৪৩টি রাষ্ট্র প্রস্তাবের পক্ষে, ৯টি রাষ্ট্র বিপক্ষে ভোট দেয় এবং ২৫টি রাষ্ট্র ভোটদানে বিরত ছিল।

আজ বিশেষ জরুরি বৈঠকে ফিলিস্তিনকে রাষ্ট্রের 'অধিকার ও সুযোগ-সুবিধা' দিয়ে জাতিসংঘের ১৯৪তম সদস্য করতে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানায় সাধারণ পরিষদ।

এই ভোটে ফিলিস্তিনের পক্ষে বৈশ্বিক জনমতের প্রতিফলন দেখা গেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পেতে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ ও সাধারণ পরিষদের অনুমোদন প্রয়োজন। ফিলিস্তিন বর্তমানে জাতিসংঘের পর্যবেক্ষক সদস্য হিসেবে রয়েছে।

২০১২ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে কার্যত রাষ্ট্রের স্বীকৃতি পেয়েছিল ফিলিস্তিন।  

তবে পূর্ণ সদস্যপদ পেতে নিরাপত্তা পরিষদ এবং সাধারণ পরিষদের দুই-তৃতীয়াংশ সদস্যের অনুমোদন প্রয়োজন।

সাধারণ পরিষদের দুই-তৃতীয়াংশ সদস্য ইতিমধ্যে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

এ ব্যাপারে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, প্রস্তাব পাস হওয়ার মধ্য দিয়ে এটা দেখা গেছে যে ফিলিস্তিনিদের স্বাধীনতা ও অধিকারের পক্ষে রয়েছে বিশ্ব। একই সঙ্গে তারা ইসরায়েলের দখলদারির বিপক্ষে।

এদিকে সাধারণ পরিষদে সদস্য রাষ্ট্রগুলোর ফিলিস্তিনিদের পক্ষে নিরঙ্কুশ সমর্থন করায় নিন্দা জানিয়েছেন জাতিসংঘের ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাড এরডান।

তিনি বলেছেন, জাতিসংঘ এখন ‘সন্ত্রাসী একটি রাষ্ট্রকে’ স্বাগত জানাচ্ছে।

news24bd.tv/তৌহিদ