‘ন্যাটোর সদস্যপদের কারণে আমরা বিপদে আছি’ 

সংগৃহীত ছবি

তুরস্কের ভাতান পার্টির চেয়ারম্যান

‘ন্যাটোর সদস্যপদের কারণে আমরা বিপদে আছি’ 

অনলাইন ডেস্ক

ন্যাটোর সদস্যপদের কারণে তুরস্কের জনগণ বিপদের মধ্যে আছে বলে মন্তব্য করে তুরস্কের ভাতান পার্টির চেয়ারম্যান ডোগু পেরেনস্ক  যুক্তরাষ্ট্র, ফিলিস্তিন ও ইসরাইলের প্রভাব এবং ন্যাটোর ভবিষ্যৎ নিয়ে আশংকা প্রকাশ করেছেন।

তিনি বলেন, আপনারা কয়েক বছর অপেক্ষা করুন, আমরা সংসদে জায়গা করে নেব। পেরেনস্ক বিশ্বাস করেন যে প্রতি বছর তুর্কি জনগণ পশ্চিমা মূল্যবোধ এবং তাদের প্রতিনিধিত্বকারী রাজনীতিবিদদের থেকে আরও দূরে সরে যাচ্ছে। এটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থানের কারণে, যা নিয়মিতভাবে এই অঞ্চলে অবন্ধুত্বপূর্ণ এবং এমনকি আক্রমণাত্মক আচরণ প্রদর্শন করে এবং যা তুরস্কের ক্ষেত্রেই সবচেয়ে বেশি চলছে।

 

রাশিয়া টুডের সাথে একান্ত সাক্ষাৎকারে পেরেনস্ক এসব কথা বলেন। ৮১ বছর বয়স্ক এই রাজনীতিবিদ বলেন, যুক্তরাষ্ট্রের আচরণ দেশের সাধারণ মানুষ দেখছে, এবং আমাদের সশস্ত্র বাহিনী এটি দেখছে। তুরস্কই এখন আমেরিকার প্রধান লক্ষ্য হয়ে দাড়িয়েছে। সাক্ষাৎকারকালে পেরেনস্ক তুরস্কের একটি মানচিত্র দেখান যেখানে তুরস্কের চারপাশে মার্কিন সামরিক ঘাঁটিগুলি মার্কিন পতাকা দিয়ে চিহ্নিত করা হয়।

সম্প্রতি ইন্টারনেটে ইরানেরও একই ধরনের একটি মানচিত্র শেয়ার করা হয়েছে।  

ওয়াশিংটনের সাথে  বিচ্ছেদের তিন ধাপ 
পেরিনসেকের মতে, আঙ্কারা ও ওয়াশিংটনের মধ্যকার দ্বন্দ্ব মূলত কৌশলগত এবং তা একদিনে সমাধান করা সম্ভব নয়। কেন নয় তাও তিনি বলেছেন..

ডোগু পেরেনস্ক: আমি তুর্কি-মার্কিন সম্পর্কের ইতিহাসকে তিনটি যুগে ভাগ করব। প্রথমটি ১৯৪৫-১৯৮০ সালে, দ্বিতীয়টি ১৯৮০-২০১৪ সাল এবং তৃতীয়টি ২০১৪ সালের পরে শুরু হয়েছিল।

প্রথম যুগে, মার্কিন যুক্তরাষ্ট্র তুরকিয়ের বিপ্লবী অর্জনগুলিকে দুর্বল করার চেষ্টা করেছিল, কিন্তু এতে অনেকাংশে ব্যর্থ হয়েছিল। ১৯৮০ সালের পর,  প্রধান কাজ ছিল তুর্কি অর্থনীতিকে বিশ্ব অর্থনীতিতে একীভূত করা। অবশ্যই, বৈশ্বিক অর্থনীতির সাথে একীকরণের জন্য দেশের জাতীয় অর্থনীতি, সংস্কৃতি এবং রাজনীতির নির্মূল হওয়ার কথা ছিল। পশ্চিমারা এমনকি জোর করে এই দৃশ্যকল্প বাস্তবায়ন করতে চেয়েছিলো। কিন্তু তখন আমাদের দলই ছিল এর বিরুদ্ধে লড়াইয়ের প্রধান রাজনৈতিক শক্তি। তখন একে শ্রমিক-কৃষকের দল বলা হতো। প্রায় ২ হাজার ৫০০ দলের সদস্যদের কারাগারে নিক্ষেপ করা হয়েছিল যেখানে তাদের নির্যাতন করা হয়েছিল। তদুপরি, মার্কিন যুক্তরাষ্ট্র তুরস্কের ভূখণ্ডে "কুর্দিস্তান" প্রকল্প তৈরি করার চেষ্টা করেছিল। (পেরেনস্ক এটিকে "দ্বিতীয় ইস্রায়েল প্রকল্প" বলে)। আমরা এর তীব্র প্রতিবাদ জানিয়েছি এবং যেকোনো উপায়ে প্রতিরোধ করেছি। ২০১৪ সালে, আমরা অবশেষে  ২০০৭ সালে কারাবন্দী অফিসার ও জেনারেলদের মুক্ত করতে সক্ষম হয়েছি।

এরপর শুরু হয় দীর্ঘ প্রতীক্ষিত তৃতীয় পর্ব, যখন তুরস্ক ধীরে ধীরে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দূরে সরে যেতে শুরু করে। এই সময়টি সন্ত্রাসবাদ এবং বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াই দ্বারা চিহ্নিত করা হয়েছিল। এর প্রতিক্রিয়ায় ২০১৬ সালের গ্রীষ্মে মার্কিন এজেন্টরা সশস্ত্র অভ্যুত্থানের প্রস্তুতি নেয় এবং চেষ্টা করে। তবে তারা ব্যর্থ হয়। এরপরই শুরু হয় শুদ্ধি অভিযান। ১ লাখ ৪০ হাজার বিশ্বাসঘাতককে তাদের পদ থেকে বরখাস্ত করা হয়েছিল বা কারারুদ্ধ করা হয়েছিল। এর ফলে একটি নির্দিষ্ট বৈপরীত্য দেখা দেয়: ন্যাটো এজেন্টদের সম্মিলিতভাবে শাস্তি দেওয়া হয়েছিল, কিন্তু তুরস্ক এখনও ন্যাটোর একটি অংশ হিসাবে রয়ে গেছে।

আরটি: আপনি বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র মূলত ব্যর্থ হয়েছে। কিন্তু তুরস্কের ওপর অর্থনৈতিক চাপ অব্যাহত রয়েছে। উদাহরণস্বরূপ, এটি তুরস্ককে রাশিয়ার সাথে সহযোগিতা করা থেকে বিরত রাখতে চায় ...

ডোগু পেরেনস্ক: এটা সত্যি। কিন্তু তাদের (তুর্কিয়ে) ওপর চাপ প্রয়োগের নীতি অচলাবস্থায় পৌঁছাতে চলেছে। তুরস্ক ধীরে ধীরে চীন, রাশিয়া ও ইরানের কাছাকাছি চলে আসছে। তবে এটি একটি জটিল ও ধীর প্রক্রিয়া। একদিকে এরদোগান প্রশাসন আটলান্টিক বিশ্ব থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হতে চায় না, অন্যদিকে এশিয়ার দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠ হতে চায়। এরদোগান পুতিনের সঙ্গে বন্ধুত্ব করতে চান, কিন্তু তিনি বাইডেনের সঙ্গেও ভালো সম্পর্ক রাখতে চান।

যুক্তরাষ্ট্র আমাদের দেশের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রেখেছে। তুরস্কের একটি বড় জাতীয় ঋণ রয়েছে এবং এটি আমদানি নির্ভর। চাপ কেবল অর্থনৈতিক নয়, মার্কিন অস্ত্রও আমাদের বিরুদ্ধে পরিচালিত হয় (পেরিনসেক আবার মানচিত্রের দিকে ইঙ্গিত করে)। তুরস্ককে ন্যাটো ছাড়তে বাধ্য করার জন্য তারা যথাসাধ্য চেষ্টা করছে।

আরটি: কিন্তু জোট থেকে সরে আসার কোনো আইনি প্রক্রিয়া নেই।

ডোগু পেরেনস্ক: আমাদের লোকেরা ইতিমধ্যে এটি থেকে সরে এসেছে। আজ যদি গণভোট অনুষ্ঠিত হয়, তাহলে তুরস্কের ৮০ শতাংশ মানুষ উত্তর আটলান্টিক মহাজোট ছাড়ার পক্ষে রায় দেবে।

আটলান্টিসিস্ট বনাম দেশপ্রেমিক
আরটি: তবে রাশিয়া-ইউক্রেন সংঘাতের ক্ষেত্রে তুরস্ক ন্যাটোর পক্ষে। উদাহরণস্বরূপ, আমরা সম্প্রতি কিয়েভের কাছে বায়রাক্তার ড্রোন উৎপাদনের জন্য একটি কারখানা নির্মাণের কথা শুনেছি।

ডোগু পেরেনস্ক: আটলান্টিকবাদী এবং দেশপ্রেমিকদের মধ্যে বিভাজন তুরস্কে সমস্ত স্তরে ঘটে। ক্ষমতাসীন দলের মধ্যেও তা বিদ্যমান। ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের অন্তর্ভুক্তি এবং ইউক্রেন সম্পর্কে তুরস্কের নীতি প্রমাণ করে যে তুরস্কে আটলান্টিকবাদ এখনও অত্যন্ত শক্তিশালী।

আরটি: আর তুর্কি প্রেসিডেন্ট সম্পর্কে কী বলবেন- তিনি কার পক্ষে? ইউক্রেনে তুর্কি ইউএভি উৎপাদনের ইস্যুতে ফিরে আসি, আমরা লক্ষ্য করতে পারি যে এই অভিযানের নেতৃত্ব দিচ্ছেন এরদোগানের জামাতা।  

ডোগু পেরেনস্ক: এরদোগানের জামাতা সেলকুক বায়রাকতার আটলান্টিক স্বার্থের প্রতিনিধিত্ব করেন। আটলান্টিকবাদীরা তাকে তার শ্বশুরকে সরিয়ে ক্ষমতাসীন দল ও দেশের নেতা হিসেবে চায়।  

যাইহোক, আমরা বলতে পারি না যে এরদোগান নিজেই আটলান্টিকবাদীদের পুরোপুরি সমর্থন করেন, কারণ তিনি খুব ভাল করেই জানেন যে আমেরিকানরা তার প্রতি সন্তুষ্ট নয়। ওয়াশিংটনের কাছাকাছি যাওয়ার জন্য (এরদোগান) যতই চেষ্টা করুক না কেন, তারা তাকে সেখানে গ্রহণ করবে না। এক্ষেত্রে তুর্কি নেতার মে মাসে যুক্তরাষ্ট্র সফর বাতিলের বিষয়টি বেশ চমকপ্রদ।  

ফিলিস্তিন ইস্যু ও ইরান তুরস্কে পশ্চিমা প্রভাবকে দুর্বল করছে
আরটি: ফিলিস্তিনের পরিস্থিতি এবং ইসরায়েলের উপর ইরানের আক্রমণ সম্পর্কে তুরস্ক এবং বিশেষ করে তুর্কি অভিজাতরা কীভাবে প্রতিক্রিয়া দেখিয়েছে?

ডোগু পেরেনস্ক: সংঘাতের শুরুতে এরদোগান ফিলিস্তিনের ব্যাপারে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত নিতে চাননি। কিন্তু ফিলিস্তিনি জনগণের মরিয়া সংগ্রাম তাকে তাদের পক্ষ নিতে বাধ্য করে।

৭ অক্টোবর হামাসের হামলা এবং ইরানের হামলা তুরস্কের আটলান্টিকবাদীদের জন্য মারাত্মক আঘাত হানে। কয়েকদিন আগে আমি ইরানি দূতাবাসে ইরানের সশস্ত্র বাহিনী সংক্রান্ত একটি বৈঠকে অংশ নিয়েছিলাম। ওই বৈঠকে তুরস্কের জেনারেলরা উপস্থিত ছিলেন। এটি লক্ষণীয়, কারণ তুরস্কের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা অতীতে এ জাতীয় অনুষ্ঠানে অংশ নেননি।  

অবশ্যই, পশ্চিমারা এই অঞ্চলে এবং তুরস্কে ইরানের প্রভাবের বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করছে। বিশেষত, এটি শিয়া-সুন্নি দ্বন্দ্বে ইন্ধন জোগাতে ধর্মীয় মৌলবাদীদের ব্যবহার করে, তবে খুব বেশি সাফল্য পায়নি।  

news24bd.tv/aa