টেনশন থেকে মুক্তির উপায়

অতিরিক্ত চিন্তা ও মানসিক চাপ কমানোর রয়েছে কিছু কার্যকরী ও সহজ উপায়।

টেনশন থেকে মুক্তির উপায়

অনলাইন ডেস্ক

নানা জটিলতার মাঝে টেনশন বা দুশ্চিন্তা মুক্ত থাকা সহজ নয়। তবে অতিরিক্ত চিন্তা ও মানসিক চাপ কমানোর রয়েছে কিছু কার্যকরী ও সহজ উপায়। এ উপায় মেনে চললেই সুস্থতা নিশ্চিতে টেনশন মুক্ত জীবন যাপন করা সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

টেনশন বা দুশ্চিন্তাই সব রোগকে আমন্ত্রণ জানানোর দরজা হিসেবে কাজ করে।

চিকিৎসকরা বলছেন, এর হাত ধরেই শরীরে বাসা বাঁধে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো দীর্ঘমেয়াদী অসুখগুলো।

তাই অসুখের হাত থেকে বাঁচতে হলে টেনশন থেকে মুক্ত থাকতেই হবে। মনোবিদরা বলছেন, টেনশন থেকে সহজেই মুক্ত থাকতে ৫টি বিষয় মেনে চলতে। এগুলো হলো-

১।

মেডিটেশন: প্রতিদিন ধ্যান বা মেডিটেশনের অভ্যাস আপনাকে অনেকটাই টেনশনমুক্ত রাখার চেষ্টা করবে। চোখ বন্ধ করে কিছু সময় একান্ত মনে কোনো কিছু না ভেবে বসে থাকা আর দীর্ঘ শ্বাস প্রশ্বাস নেয়া দুশ্চিন্তা বা টেনশনকে অনেক দ্রুত কমাতে পারে।

২। বিশ্রাম: দ্রুত টেনশন বা দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে বিশ্রাম বা ঘুমের কোনো বিকল্প নেই। দীর্ঘ সময় গভীর ঘুমের পর মানসিক চাপ অনেকটা কমে যায়। একই সঙ্গে নিজেকে লাগে আরও সতেজ ও প্রাণবন্ত।

৩। গান: দুশ্চিন্তার সময় কখনও দুঃখের গান বা সুর কখনও শুনতে যাবেন না। বরং শুনুন মন ভালো করে দেয়ার মতো সুরের গানগুলো। শুনতে পারেন ভালোবাসার গানও। এতে মনের উপর চাপ খুব সহজেই দূর হয়ে যায়।

৪। ব্যায়াম: খুব টেনশনের সময় হালকা কিছু শারীরিক কসরত বা ব্যায়াম করতে পারেন। নিয়মিত এ অভ্যাস অনেকটাই মনের চাপ কমিয়ে দেয় বলে মত মনোবিদদের।

৫। ডায়েট ও শখ: মন খারাপ আর দুশ্চিন্তায় ডুবে গেলে মনকে অন্যদিকে ঘোরাতে গল্পের বই পড়তে পারেন। কিংবা আপনার যা করতে ভালো লাগে সেটি করতে চেষ্টা করুন। টেনশন কমাতে পার্লার, শপিং কিংবা বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, পরিবারের সঙ্গে সময় কাটাতে পারেন।

ডায়েটেশিয়ানরা বলছেন, কিছু খাবার রয়েছে যা দ্রুত টেনশনের চাপ কমাতে পারে। স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট ও পটাশিয়াম জাতীয় খাবার ডায়েটে রাখুন। এছাড়া টক দই, ডার্ক চকলেট, হলুদ, রসুন, বাদাম, ওট, ভিটামিন সি সমৃদ্ধ খাবার, গ্রিন টি ও বেরি জাতীয় খাবারগুলো ম্যাজিকের মতো দুশ্চিন্তা কমাতে পারে।

news24bd.tv/ab