পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারতের

সংগৃহীত ছবি

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারতের

অনলাইন ডেস্ক

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার ছয় মাস পর তা প্রত্যাহার করেছে ভারত। শনিবার (৪ মে) দেশটির বৈদেশিক বাণিজ্য নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় সংস্থা ডিরেক্টোরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তি এ তথ্য নিশ্চিত করেছে।

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, মহারাষ্ট্রে লোকসভা নির্বাচনকে সামনে রেখেই মূলত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  প্রসঙ্গত, মহারাষ্ট্রকে বলা হয় ভারতের পেঁয়াজের রাজধানী।

দেশটির মোট উৎপাদিত পেঁয়াজের অধিকাংশই আসে এই রাজ্য থেকে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, মহারাষ্ট্রের পেঁয়াজ চাষি ও ব্যবসায়ীরা রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছিলেন অনেক দিন ধরেই। কিন্তু রপ্তানির ফলে অভ্যন্তরীণ সংকট তৈরি হয়ে দাম বাড়তে পারে জানিয়ে তাতে সায় দিচ্ছিল না সরকার।

রপ্তানির জন্য প্রতি টন পেঁয়াজের ন্যূনতম মূল্য (মিনিমাম এক্সপোর্ট প্রাইস-এমইপি) ৫৫০ ডলার নির্ধারণ করে দিয়েছে ডিজিএফটি।

এদিকে বাংলাদেশি ব্যবসায়ীরা মনে করছেন, ভারত থেকে পর্যাপ্ত পেঁয়াজ রপ্তানি করা হলে দেশের বাজারে পণ্যটির দাম কমবে। গত এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে রাজধানীর খুচরা বাজারে পেঁয়াজ কেজিতে পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়ে ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

২০২৩ সালের ডিসেম্বরে পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দেয় ভারত। ৩১ মার্চ এই নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগে তা অনির্দিষ্টকালের জন্য করা হয়। তবে নিষেধাজ্ঞার মধ্যেই ভারত গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতসহ কয়েক দেশে সীমিত পরিসরে পেঁয়াজ বিক্রির অনুমোদন দেয়। এতে বাংলাদেশের বাজারেও তখন পেঁয়াজের দাম কিছুটা কমে।

news24bd.tv/DHL