যুক্তরাষ্ট্রে ছাত্র বিক্ষোভে পুলিশের ভূমিকায় জবিরিইউ'র তীব্র নিন্দা

যুক্তরাষ্ট্রে ছাত্র বিক্ষোভে পুলিশের ভূমিকায় জবিরিইউ'র তীব্র নিন্দা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের লস অ্যাঞ্জেলেস ক্যাম্পাসে গাজায় ইসরায়েলি হত্যাযজ্ঞের প্রতিবাদে সোচ্চার ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের ওপর চালানো হামলায় যুক্তরাষ্ট্র পুলিশের ভূমিকার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি (জবিরিইউ)।

আজ শুক্রবার (৩ মে) দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানায় জবিরিইউ।  

বিবৃতিতে জবিরিইউর সভাপতি অমৃত রায় ও সাধারণ সম্পাদক শশী বলেছেন, গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হত্যাযজ্ঞ এবং ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের সহায়তার যেই নীতি, তার বিরুদ্ধে দেশটির বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের যেই প্রতিবাদ, তার প্রতি সমর্থন জানাচ্ছি আমরা। সেই সঙ্গে ইসরায়েলের হত্যাযজ্ঞ ও দেশটিতে যুক্তরাষ্ট্রের সহায়তার নীতির বিরুদ্ধে শিক্ষার্থীদের এই প্রতিবাদের সংবাদ যেসব গণমাধ্যম গুরুত্ব সহকারে প্রকাশ করছে, তাদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বিবৃতিতে আরও বলা হয়, সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ এই প্রতিবাদ কর্মসূচিতে যুক্তরাষ্ট্র পুলিশের হস্তক্ষেপকে স্পষ্টভাবে আমরা বাকস্বাধীনতাহরণ বলে মনে করি এবং পুলিশের হস্তক্ষেপসহ শিক্ষার্থীদের বিরুদ্ধে শাস্তিমূলক সব কার্যক্রমের তীব্র নিন্দা জানাই।

বিবৃতিতে বলা হয়, যেকোনো দেশের ভবিষ্যৎ নেতৃত্ব গড়ে ওঠে তাদের নিজ নিজ বিশ্ববিদ্যালয়গুলো থেকে। অর্থাৎ, বিশ্ববিদ্যালয়ে মুক্ত জ্ঞান ও বুদ্ধি চর্চার মাধ্যমে ভবিষ্যতে তারা দেশের নীতি নির্ধারনী বিষয়ে নেতৃত্ব দেবেন। সেখানে বিশ্ববিদ্যালয়ে মুক্ত জ্ঞান ও বুদ্ধির চর্চা এবং প্রতিবাদ জানানোর ক্ষেত্রে বাধা প্রদান নিন্দনীয়।

যুক্তরাষ্ট্র দাবি করে মানবাধিকার রক্ষা ও বাকস্বাধীনতার বিষয়ে তারা সোচ্চার। সেখানে যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের ওপর পুলিশের এই দমন কার্যক্রমের আমরা তীব্র প্রতিবাদ জানাই।

প্রসঙ্গত, ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করা, গাজায় স্থায়ী যুদ্ধবিরতি এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় শান্তিপূর্ণ বিক্ষোভ-আন্দোলন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীরা। অস্থায়ী তাঁবু খাটিয়ে ক্যাম্পাস চত্বরেই অবস্থান করছিলেন তারা।

news24bd.tv/SHS