তাপমাত্রা ৪২ ডিগ্রিতে উঠলেই শনিবার স্কুল বন্ধ

তাপমাত্রা ৪২ ডিগ্রিতে উঠলেই শনিবার স্কুল বন্ধ

অনলাইন ডেস্ক

আগামী শনিবার (৪ মে) থেকে মাধ্যমিক পর্যায়ের ও পরদিন রোববার (৫ মে) প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শ্রেণি কার্যক্রম শুরু হবে। তবে যেসব জেলার তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকবে সেসব জেলায় শনিবার স্কুল বন্ধ থাকতে পারে বলে আভাস দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২ মে) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানান।

তিনি জানান, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের তাপপ্রবাহ কিছুটা কমেছে।

সিলেটসহ বেশ কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনের তথ্যানুযায়ী সামনে আরও কমতে পারে তাপমাত্রা। সে হিসেবে শনিবার থেকে মাধ্যমিক স্কুল খুলবে। তবে যেসব জেলার তাপমাত্রা ৪১ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়ামের বেশি থাকবে সেসব জেলায় শনিবার স্কুল না-ও খুলতে পারে।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানিয়েছেন, তীব্র তাপপ্রবাহের কারণে বৃহস্পতিবার পর্যন্ত স্কুল বন্ধ রয়েছে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি শেষে রোববার থেকে যথারীতি ক্লাস শুরু হচ্ছে।

প্রসঙ্গত, তাপদাহের কারণে ঈদুল ফিতর ও নববর্ষের ছুটির পর ২১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা থাকলেও তা এক সপ্তাহ পিছিয়ে ২৮ এপ্রিল খোলা হয়। কিন্তু তাপদাহের তীব্রতার কারণে ২৯ এপ্রিল ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। পরে আদালতের নির্দেশনা অনুযায়ী ৩০ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত সারাদেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখে শিক্ষা মন্ত্রণালয়।

news24bd.tv/তৌহিদ