বেলারুশ ইইউ থেকে মিনস্কে হামলার পরিকল্পনা প্রকাশ করেছে

ইভান ট্রেটেল। ছবি: সংগৃহীত

বেলারুশ ইইউ থেকে মিনস্কে হামলার পরিকল্পনা প্রকাশ করেছে

অনলাইন ডেস্ক

বেলারুশের নিরাপত্তা বাহিনী লিথুয়ানিয়া থেকে যুদ্ধ ড্রোন চালু করার এবং রাজধানী মিনস্কে এবং এর কাছাকাছি লক্ষ্যবস্তুতে হামলার একটি চক্রান্ত প্রতিরোধ করেছে। দেশটির নিরাপত্তা কমিটির প্রধান ইভান ট্রেটেল এমন দাবি করেছেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নেতৃস্থানীয় রাজনৈতিক সংস্থা অল-বেলারুশিয়ান পিপলস অ্যাসেম্বলিতে বক্তৃতা দেওয়ার সময় ইভান ট্রেটেল এসব কথা বলেন। তিনি বলেন,  গত ১২ মাসের কোনো এক সময় এই অপারেশনটি হয়েছিল এবং এতে "অন্যান্য নিরাপত্তা কাঠামোর সহকর্মীরা" জড়িত ছিল।

তিনি আরও বলেন, গত এক বছরে আমরা ইউক্রেন থেকে বেলারুশে অস্ত্র পাচারের জন্য ৪০ টিরও বেশি অপরাধমূলক অভিযানের সন্ধান করেছি।

ঊর্ধ্বতন এই কর্মকর্তা অ্যাসেম্বলির সদস্যদের বলেন, তার এজেন্সি বিশ্বে উত্তেজনা আরও বৃদ্ধির বিষয়ে উদ্বেগে রয়েছে, যা সম্ভাব্যভাবে "বিশ্বব্যাপী দ্বন্দ্বের" দিকে আমাদের পরিচালিত করছে।

তিনি বলেন, বেলারুশ শান্তিপূর্ণ ও স্বাধীন থাকতে পছন্দ করবে, কিন্তু রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র হিসেবে এর সার্বভৌমত্ব এবং মর্যাদা "এটিকে পশ্চিমাদের ধ্বংসাত্মক উদ্দেশ্যের লক্ষ্যে পরিণত করেছে।

তিনি আরও দাবি করেন, যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা বেলারুশ এবং এর জাতীয় সম্পদের সম্পূর্ণ নিয়ন্ত্রণ চায়।

তিনি সতর্কতা দিয়ে বলেন, লিথুয়ানিয়া, সেইসঙ্গে পোল্যান্ড এবং ইউক্রেন, বিভিন্ন জঙ্গি গোষ্ঠীকে সাহায্য করছে। ফলে পশ্চিমা দেশগুলো এসব কারণে বেলারুশকে অস্থিতিশীল করতে এবং সম্ভাব্যভাবে এর সরকারকে পতনের জন্য হাতিয়ার হিসাবে ব্যবহার করতে চায়।

news24bd.tv/DHL