আন্তর্জাতিক কপিরাইট দিবস উদযাপিত

ফাইল ছবি

আন্তর্জাতিক কপিরাইট দিবস উদযাপিত

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক কপিরাইট দিবস ২০২৪ আজ। এ উপলক্ষে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মেধাসম্পদের গুরুত্ব’ শীর্ষক এক সেমিনার ও র‍্যালীর আয়োজন করে বাংলাদেশ কপিরাইট অফিস। কপিরাইট রেজিস্ট্রার মো. দাউদ মিয়া, এনডিসি এর সভাপতিত্বে এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ।

আন্তর্জাতিক কপিরাইট দিবস ২০২৪ উপলক্ষে মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ কপিরাইট অফিসের সামনে থেকে শুরু হয় র‍্যালী।

এরপর বাংলাদেশ কপিরাইট ভবনের সম্মেলন কক্ষে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মেধাসম্পদের গুরুত্ব’ শীর্ষক সেমিনার শুরু হয়। এর আয়োজন করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্ত বাংলাদেশ কপিরাইট অফিস।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ বলেন, কপিরাইট হলো মেধার সুরক্ষা দেবার অন্যতম মাধ্যম।

এ সময় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কপিরাইট বোর্ডের সদস্য জাফর রাজা চৌধুরী।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তর করতে হলে প্রথমেই প্রয়োজন টেকনোলজিভিত্তিক শিক্ষা।

সেমিনারে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুদ্রণ ও প্রকাশনা অধ্যয়ন বিভাগের খণ্ডকালীন শিক্ষক ও কপিরাইট বিশেষজ্ঞ খান মাহবুব।

বিশেষ অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইমরুল চৌধুরী বলেন, বর্তমান ডিজিটাল মিডিয়ার যুগে কপিরাইটের বিষয়ে কেবল সরকার নয়, সংশ্লিষ্ট অংশীজনদেরও এগিয়ে আসা দরকার।

সেমিনার শেষে বিভিন্ন ক্যাটাগরিতে মেধাসম্পদ সুরক্ষা সম্মাননার জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে সম্মাননা স্মারক তুলে দেন প্রধান অতিথি খলিল আহমদ।

news24bd.tv/ab