গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল

গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল

ফিলিস্তিনের গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে। শুক্রবার (১৯ এপ্রিল) ওই অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় গাজায় অন্তত ৪২ জন নিহত হয়েছেন। একই সময় ৬৩ জন আহত হয়েছেন।

এতে গত বছরের ৭ অক্টোবর থেকে সাত মাসে নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে পৌঁছেছে অন্তত ৩৪ হাজার ১২ জনে। পাশাপাশি এ সময়ে আহত হয়েছে ৭৬ হাজার ৮৩৩ জন।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছে। এই কারণে উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে পারছেন না।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে আন্তঃসীমান্ত হামলা চালায়। তেল আবিবের এক হিসাবে, সেই হামলায় প্রায় এক হাজার ২০০ জন ইসরায়েলি নিহত হন। হামলার পর থেকেই ইসরায়েল গাজা উপত্যকায় হামলা চালিয়ে যাচ্ছে।

ইসরায়েল ফিলিস্তিনি অঞ্চলের ওপর অবরোধ আরোপ করে রেখেছে। এতে ওই অঞ্চলের লোকজন, বিশেষ করে উত্তর গাজার বাসিন্দারা অনাহারের দ্বারপ্রান্তে রয়েছেন।

এদিকে জাতিসংঘের তথ্যমতে, গাজার ওপর ইসরায়েলি যুদ্ধে কারণে খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণ বাস্তুচ্যুত হয়েছেন। ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

হামলা চলমান থাকার কারণে মানবিক সহায়তার ত্রাণ বিতরণ এখন অপর্যাপ্ত হয়ে উঠেছে।

news24bd.tv/SC