মাসব্যাপী থাকবে গরম, তাপমাত্রা হতে পারে ৪২ ডিগ্রি

সংগৃহীত ছবি

মাসব্যাপী থাকবে গরম, তাপমাত্রা হতে পারে ৪২ ডিগ্রি

অনলাইন ডেস্ক

পটুয়াখালীতে মৌসুমে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল গতকাল সোমবার। খেপুপাড়ায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দেশজুড়ে চলমান এই তাপপ্রবাহ এপ্রিল মাসের বাকি সময়জুড়েও থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, চলতি মাসের শুরু থেকেই তাপপ্রবাহ দেখা গেছে।

মাঝখানে বৃষ্টির কারণে কিছুটা সময় তাপমাত্রা সহনীয় থাকলেও ১১ এপ্রিল থেকে দেশজুড়ে তাপপ্রবাহ শুরু হয়েছে। যা এ মাসজুড়েই অব্যাহত থাকবে।

সোমবার সন্ধ্যায় আবহাওয়া অফিস জানায়, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা আজ মঙ্গলবারও অব্যাহত থাকবে।

আরও পড়ুন : গরমে পানিশূন্যতা রোধে করণীয়

গতকাল রাঙামাটিতে ৩৯ দশমিক ৬ ডিগ্রি, পাবনার ঈশ্বরদীতে ৩৯ দশমিক ৫ ডিগ্রি, চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩৯ দশমিক ৪ ডিগ্রি, বান্দরবানে ৩৯ দশমিক ৪ ডিগ্রি, রাজশাহীতে ৩৯ দশমিক ৪ ডিগ্রি, মোংলায় ৩৯ ডিগ্রি, কুষ্টিয়ার কুমারখালীতে ৩৯ ডিগ্রি ও পটুয়াখালীতে সর্বোচ্চ ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। সিলেট, নেত্রকোনার মতো কয়েকটি অঞ্চল বাদে সারা দেশেই তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, এপ্রিল মাসের বাকি সময়জুড়ে দেশে তাপপ্রবাহ থাকবে। তবে কোথাও কোথাও তাপমাত্রা ওঠানামা করতে পারে। এ মাসে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠার আশঙ্কা রয়েছে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক