ভারতের গোয়ায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

সংগৃহীত ছবি

ভারতের গোয়ায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

ভারতের গোয়া রাজ্যে পৌঁছেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। বৃহস্পতিবার বিকালে বিলাওয়ালকে বিমানবন্দরে স্বাগত জানান ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জে পি সিং।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে বিলাওয়াল ভারতে এসেছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বিলাওয়াল ভুট্টোর মধ্যে দ্বিপক্ষীয় কোনো পার্শ্ববৈঠক হয় কিনা সেটা দুই দিনের সম্মেলনের প্রধান আকর্ষণ।

তবে বিভিন্ন মহলের ইঙ্গিত, বৈঠকের সেই সম্ভাবনা ক্ষীণ।

২০১৫ সাল থেকেই ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় আলোচনা বন্ধ রয়েছে। এই পরিপ্রেক্ষিতে ভারতে বিলাওয়ালের সফর যথেষ্ট আগ্রহের জন্ম দিয়েছে। কারণ, সম্মেলনে ভার্চুয়ালি যোগ না দিয়ে তিনি গোয়ায় আসার সিদ্ধান্ত নেন।

কূটনৈতিক পর্যায়ে এই সিদ্ধান্ত তাই বিশেষ গুরুত্ব পাচ্ছে।

গোয়া আসার আগে আজ এক ভিডিও বার্তায় বিলাওয়াল বলেন, এসসিও সম্মেলনে যোগ দিতে পাকিস্তানি প্রতিনিধিদল নিয়ে গোয়ায় যাচ্ছি। এসসিওকে পাকিস্তান কত গুরুত্ব দেয়, এই সফরের মধ্য দিয়ে সেই বার্তা স্পষ্টভাবে দেওয়া হচ্ছে।

গত বছরের ডিসেম্বরে জাতিসংঘের আসরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিলাওয়াল মন্তব্য করেছিলেন, (ওসামা বিন লাদেন নিহত কিন্তু গুজরাটের কসাই বেঁচে আছেন। তিনি ভারতের প্রধানমন্ত্রী), তা ভারতকে ক্ষিপ্ত করেছিল। সেই থেকে জয়শঙ্কর ও বিলাওয়াল মুখোমুখি হননি।

চীনের সঙ্গে ভারতের তীব্র সীমান্ত বিরোধ সত্ত্বেও দ্বিপক্ষীয় আলোচনা অব্যাহত রয়েছে। বিলাওয়ালের এই সফর পারস্পরিক সম্পর্কের উন্নতি ঘটায় নাকি অপরিবর্তিত থাকে, সেদিকেই সবার নজর।

news24bd.tv/SHS