প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব রাখবেন যেভাবে

প্রতীকী ছবি

প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব রাখবেন যেভাবে

অনলাইন ডেস্ক

সম্প্রতি বিয়ের পিঁড়িতে বসেছেন বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। বিয়েতে অনেক উপহারের পাশাপাশি দুটি উপহার নিয়ে চলছে বিশেষ আলোচনা। একটি তিন কোটি টাকার একটি গাড়ি, অন্যটি আড়াই কোটির হীরের হার।

তবে দামী উপহার দুইটি নিয়ে যতোটা না আলোচনা চলছে, তার চেয়ে বেশি আলোচনা চলছে যারা উপহার দুইটি দিয়েছেন তাদের নিয়ে।

প্রথম উপহারটি দিয়েছেন বলিউড অভিনেতা সালমান খান, অন্যটি দিয়েছেন আরেক অভিনেতা রনবীর কাপুর। তবে অভিনেতা ছাড়াও তাদের আরও একটি পরিচয়ের জন্যই আলোচনায় এসেছেন দুজন। দুজনেই যে ক্যাটরিনার সাবেক প্রেমিক!

katrina ranbir

যাদের সঙ্গে প্রেমের সম্পর্ক ভেঙেছে ক্যাটরিনার, তারাই কিনা বিয়েতে এতো দামি দামি উপহার দিচ্ছেন ক্যাটরিনাকে। প্রাক্তনের সঙ্গে এমন বন্ধুত্ব রাখা কীভাবে সম্ভব! এরই কয়েকটি উপায় নিয়ে আলোচনা করেছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

এক নজরে দেখে নেয়া যাক প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব টিকিয়ে রাখার এমন কিছু টিপস-
১. কী কারণে বন্ধুত্ব রাখতে চান সেদিকে বিশেষভাবে নজর দিন। কেউ ব্যবসার কারণে বন্ধুত্ব রাখেন, কারো উদ্দেশ্য থাকে একান্তই ব্যক্তিগত। তবে কারণ বা উদ্দেশ্য যাই হোক, দুজনেরই সে বিষয়ে সচেতন থাকা উচিত।
২. বন্ধুত্ব রাখার প্রথম শর্ত হওয়া উচিত পুরনো খারাপ লাগা, ভুল বোঝাবুঝি কাটিয়ে ওঠা। পুরনো তর্ক-বিতর্ক ভুলে এগিয়ে যেতে হবে। মনে রাখতে হবে, আপনার প্রাক্তন এখন আর আপনার প্রেমিক বা প্রেমিকা নন, শুধুই বন্ধু। তাকে বন্ধুর মতো দেখুন। পুরনো সমস্যা টেনে আনবেন না।  
৩. প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব বজায় রাখার ক্ষেত্রে আরও একটি দিকে জোর দিতে হবে। এই সম্পর্কের একটি সীমানা তৈরি করুন। কোন কাজ একসঙ্গে করবেন, কোন কাজ করবেন না, ঠিক করতে হবে। সব কিছু আগের মতো থাকবে না। নতুন কিছু নিয়ম হবে সেই বন্ধুত্বের। সে বিষয়ে দু’জনকেই সচেতন হতে হবে।
৪. মাঝেমধ্যেই ভেঙে যাওয়া প্রেমের অবশিষ্ট কিছু চাওয়া-পাওয়ার হিসাব ঝামেলা তৈরি করতে পারে। সেক্ষেত্রে একে অপরের সঙ্গে কথা বলুন। মনের মধ্যে এমন কিছু চেপে রেখে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখা কঠিন।

আরও পড়ুন:

কাল বন্ধ ঢাকার অনেক রাস্তা, হাতে সময় নিয়ে বের হতে ডিএমপির অনুরোধ

news24bd.tv/ নকিব