করোনা সংক্রমণ বাড়ছেই, হাসপাতালগুলোতে আইসিইউ সংকট

Other

দেশে করোনা সংক্রমণের উর্ধ্বগতিতে সবচেয়ে বড় সংকটের নাম এখন আইসিইউ। রাজধানীর নির্ধারিত ১০টি সরকারি কোভিড ডেডিকেটেড হাসপাতালের ১০৮টি আইসিইউ শয্যার মধ্যে খালি আছে মাত্র ৫টি। বিশেষজ্ঞরা বলছেন, বিজ্ঞান ভিত্তিক সমন্বয় না থাকায় সংক্রমণের এই উর্ধ্বগতি। সেই সাথে বাড়ছে মৃত্যুর মিছিলও।

 

স্বাস্থ্য অধিদপ্তরের প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করলে দেখা যায় ১৭ই মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত মাত্র ১০ দিনে সারাদেশে করোনায় আক্রান্ত ছাড়িয়েছে ৩০ হাজার। এই দশ দিনে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও ছাড়িয়েছে আড়াইশ জন।

৭ মার্চ থেকে সংক্রমণের গ্রাফ উপরের দিকে উঠতে থাকলেও এর মধ্যে সবচেয়ে বড় সংকটের নাম এখন আইসিইউ। রাজধানীর নির্ধারিত ১০টি করোনা ডেডিকেটেড হাসপাতালের মোট ১০৮টি আইসিইউ শয্যার ১০৩টিতেই রোগী ভর্তি।

খালি আছে মাত্র ৫টি।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় হাসপাতালের বেড ও আইসিইউ নিয়ে শুরু হয়েছে সাধারন মানুষের হাহাকার।


মোদির বাংলাদেশ সফর কি বলছেন মমতা

নেপালের সঙ্গে হোঁচট খেল বাংলাদেশ

দোয়া কবুলের সেরা সময়

কাল রাস্তা বের হলেই গণধোলাই দেয়া হবে: ছাত্রলীগ সভাপতি


ভ্যাকসিন কার্যক্রম চলমান থাকার পরেও, চিকিৎসা বিজ্ঞান ভিত্তিক সমন্বয় না থাকায়, নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না এই সংক্রমণ বলছেন ভ্যাক্সিন এক্সপার্ট রিভিউ কমিটির এই সদস্য।

গত সপ্তাহের তুলনায়, এই সপ্তাহে সংক্রমণ বেড়েছে প্রায় ৮৫ দশমিক ২৪ ভাগ। স্বাস্থ্য অধিদপ্তর বলছে এভাবে সংক্রমণ বাড়তে থাকলে দেশের সার্বিক পরিস্থিতি যেতে পারে নিয়ন্ত্রণের বাইরে।

news24bd.tv নাজিম