শুধু গাছের পাতায় প্রতিদিন ধুলার আস্তরণ জমে পাঁচশো মেট্রিক টন

শুধু গাছের পাতায় প্রতিদিন ধুলার আস্তরণ জমে পাঁচশো মেট্রিক টন

Other

ভালো নেই ঢাকার সবুজ পাতা। শুধু গাছের পাতায় প্রতিদিন ধুলার আস্তরণ জমে পাঁচশো মেট্রিক টন। এর ফলে গাছের খাদ্য ও অক্সিজেন তৈরির প্রক্রিয়া ব্যাহত হচ্ছে বলে জানান বিশেষজ্ঞরা। পরিবেশবিদরা বলেন, এতে করে আরও উত্তপ্ত হবে ঢাকার আবহাওয়া, বাড়বে রোগ-বালাই।

 

অথচ এই সবুজে স্নিগ্ধ হ্ওয়ার কথা ঢাকার পরিবেশ। বিশুদ্ধ বাতাসে নগরবাসীকে ভালো রাখার বদলে নিজেই ধুকে ধুকে টিকে আছে গাছ-গাছালী। দূষণ আর উন্নয়ণের ধুলা-বালির কাছে অসহায় আত্মসমর্পন করেছে ঢাকার একেকটা সবুজ পল্লবী।


কোথায় মধুবালা কোথায় সেই রাজনীতি

‘বাণিজ্যিক জাহাজে হামলায় জড়িতদের শনাক্ত করার চেষ্টা চলছে’

ছয় বিভাগে ঝড়-বৃষ্টির আভাস

রোববার ঢাকার যেসব বন্ধ ও খোলা


এনিয়ে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) ঢাকার চারটি পার্ক ও উদ্যানে বিভিন্ন প্রজাতির ৭৭টি গাছের পাতা সংগ্রহের পর গবেষণা করে।

তাতে দেখা যায় রাস্তার পাশের সব গাছে প্রতিদিন ধুলার আস্তর জমে অন্তত ৫০০ মেট্রেক টন, সেই হিসাবে মাসে ১৫ হাজার মেট্রিক টন ধুলা জমার হিসাব পেয়েছেন গবেষকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক জসিম উদ্দীন বলেন, পাতায় পাতায় ধুলার এমন আস্তর জমায় গাছের সালোকসংশ্লেষণ ও অক্সিজেনের উৎপত্তি ব্যাহত হচ্ছে। এতে গাছ যেমন পড়ছে বিপদে, একই বিপদ মানুষেরও।

ঢাকার আবহাওয়া এমনিতেই স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রী সেলসিয়াস বেশি। বিশ্লেষকরা বলছেন, গাছ থেকে অক্সিজেনের উৎপত্তি এভাবে বাধাগ্রস্থ হতে থাকলে ঢাকা হবে আরও উত্তপ্ত ও অস্বাস্থ্যকর।

news24bd.tv আয়শা