তৃতীয় পক্ষের ইন্ধন আছে কি না জানি না: পররাষ্ট্র উপদেষ্টা

পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন

পাহাড়ে অস্থিরতা

তৃতীয় পক্ষের ইন্ধন আছে কি না জানি না: পররাষ্ট্র উপদেষ্টা

অনলাইন ডেস্ক

খাগড়াছড়ি-রাঙামাটিতে অস্থিরতায় তৃতীয় কোনো পক্ষের ইন্ধন আছে কি না, তা জানেন না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন।

শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘের ৭৯তম অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ প্রসঙ্গে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদরা প্রশ্ন করেছিলেন, পার্বত্য চট্টগ্রামে অস্থিরতা বিরাজ করছে। এ নিয়ে আমরা বিভিন্ন ধরনের ভাষ্য পাচ্ছি সামাজিক যোগাযোগ মাধ্যমে।

কেউ এমন লিখছেন যে, ৫ আগস্টের পরে সেভেন সিস্টার অশান্ত করার এক ধরনের পলিটিক্যাল ভাষ্য ছাত্র জনতা অথবা কোনো রাজনৈতিক দল থেকে করা হয়েছিল, অন্য একটি দেশ এর সঙ্গে সম্পৃক্ত হয়ে বাংলাদেশকে অস্থির করার চেষ্টা করছে কি না। এ ধরনের কোনো ভাষ্য আপনাদের কাছে আছে কি না।

আরও পড়ুন: পার্বত্য চট্টগ্রামের সম্প্রীতি নষ্ট করতে বাইরে থেকে ষড়যন্ত্র করা হচ্ছে: হাসান আরিফ

এসব প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমরা এটিকে আমাদের অভ্যন্তরীণ সমস্যা হিসেবেই দেখছি। এবং সেটা সমাধানের চেষ্টা করছি।

আজ তিনজন উপদেষ্টা সেখানে গেছেন। তারা চেষ্টা করছেন আলাপ-আলোচনার মাধ্যমে একটা পরিবেশ সৃষ্টি করার মাধ্যমে যেন শান্তি বজায় থাকে। যাতে আর সংঘাত না বাড়ে। এ নিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। তা সমাধান করার চেষ্টা করা হচ্ছে। ১৪৪ ধারা জারি করা হয়েছিল গতকাল। আমরা চেষ্টা করেছি সমস্যা সমাধান করতে। আশা করি এটাতে আমরা সফলতা অর্জন করবো।

আরও পড়ুন: পাহাড়ে সহিংসতার ঘটনায় জড়িতদের ছাড় নয়: স্বরাষ্ট্র উপদেষ্টা

তিনি আরও বলেন, সেখানে যারাই আহত-নিহত হয়েছেন তারা আমাদের মানুষ। একইসঙ্গে এটাও সিদ্ধান্ত আছে যারা জড়িত বলে প্রমাণিত হবে কোন অপরাধে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এটা সরকারের অবস্থান। সরকার ঐকান্তিকভাবে চাইছে এই সংকটের সমাধান করতে।

তৃতীয় পক্ষের ইন্ধন আছে কি না এমন প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, এর উত্তর আমি দিতে পারবো না, কারণ কোনো ইন্ধন আছে কি না আমি জানি না।

news24bd.tv/JP