চীনে বাড়ছে বিবাহবিচ্ছেদ 

সংগৃহীত ছবি

চীনে বাড়ছে বিবাহবিচ্ছেদ 

অনলাইন ডেস্ক

চীনে বিয়ের হার ক্রমাগত কমছে। সেইসঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে বিবাহ বিচ্ছেদের সংখ্যা। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করেছে সংবাদ মাধ্যম সিএনএন।  

সরকারী পরিসংখ্যান অনুযায়ী চীনে বিবাহের হার হ্রাস পাচ্ছে।

২০১৩ সালে ১৩ মিলিয়ন মানুষ বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিল চীনে। কিন্তু ২০২২ সালে সেই হার কমে আসে। মাত্র ৭ মিলিয়নেরও কম মানুষ ২০২২ সালে বিয়ে করেছিল। চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর বরাত দিয়ে প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করা হয়েছে।
সর্বশেষ ২০২৩ সালে বিয়ের হার কিঞ্চিত বৃদ্ধি পেয়েছিল, এ বছর ৮ মিলিয়ন মানুষ বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিল। কিন্তু কর্তৃপক্ষ এখনও এই পরিসংখ্যান নিয়ে উদ্বিগ্ন।

বিয়ের সংখ্যা কমলেও, বেড়েছে বিবাহবিচ্ছেদের সংখ্যা। চীনে ২০১৯ সালে ৪.৭ মিলিয়ন মানুষ বিবাহবিচ্ছেদের পথে হেটেছে, যা দুই দশক আগের তূলনায় চারগুন বেশি বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।  

বিবাহ বিচ্ছেদ কমাতে চীন সরকার উদ্যোগ নিয়েছিল। ২০২১ সালের নতুন আইন অনুযায়ী দম্পতিদের বিচ্ছেদের আগে ৩০ দিনের একটি কুলিং অফ সময়সীমার মধ্য দিয়ে যেতে হয়। এর ফলে সাময়িকভাবে বিবাহ বিচ্ছেদের হার কিছুটা কমেছিল। তবে আবারও বিবাহ বিচ্ছেদের হার বৃদ্ধি পেয়েছে। বিগত বছরের তূলনায় ২০২৩ সালে ২৫% শতাংশ বেশি বিবাহবিচ্ছেদ হয়েছে। সূত্র: সিএনএন

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক