জামিন পেলেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। ছবি: সংগৃহীত

জামিন পেলেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল

অনলাইন ডেস্ক

আবগারি দুর্নীতি মামলায় জামিন পেয়েছেন দিল্লির মুখমন্ত্রী ও আম আদমি পার্টির (আপ) নেতা অরবিন্দ কেজরিওয়াল। জামিন পেলেও তার ওপর বিভিন্ন শর্তারোপ করা হয়েছে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালে সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি উজ্জ্বল ভুঁইয়ার ডিভিশন বেঞ্চ দিল্লির মুখ্যমন্ত্রীকে জামিনের রায় দেন।

ইডির মামলায় আগেই তিনি অন্তর্বর্তী জামিন পেয়েছিলেন।

এবার সিবিআইয়ের মামলাতেও জামিন মিলল।

আবগারি মামলায় সিবিআইয়ের গ্রেপ্তারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিলেন কেজরিওয়াল। জামিন চেয়ে প্রথমে তিনি দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন। পরে সুপ্রিম কোর্টে মামলা যায়।

গত ৫ সেপ্টেম্বর এ সংক্রান্ত শুনানি শেষ হয় শীর্ষ আদালতে। তারপর রায় স্থগিত রাখা হয়েছিল। আজ শুক্রবার রায় ঘোষণা হলো।

দুই বিচারপতি আলাদা আলাদাভাবে তাঁদের রায় দিলেও জামিনে মুক্তির বিষয়ে দুজনেই একমত হন। জামিন দেওয়া হলেও বিচারপতিরা বলেছেন, কেজরিওয়াল দিল্লির উপরাজ্যপাল ভি কে সাকসেনার অনুমতি ছাড়া সচিবালয় বা মুখ্যমন্ত্রীর অফিসে যেতে পারবেন না। সরকারি ফাইলে সই করতে পারবেন না। মামলা সংক্রান্ত বিষয়ে কোনো মন্তব্য করতে পারবেন না। কোনো সাক্ষীর সঙ্গে কথাও বলতে পারবেন না।  

গত ২১ মার্চ আবগারি দুর্নীতি মামলায় কেজরিওয়ালকে গ্রেপ্তার করেছিল ইডি। পরে সিবিআইও তাকে গ্রেপ্তার দেখায়। গ্রেপ্তারের আগে দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেননি কেজরিওয়াল। ফলে তিনিই হন দেশের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পদে থাকাকালীন গ্রেপ্তার হয়েছেন।

লোকসভা নির্বাচনের সময় দলের হয়ে প্রচারের জন্য আম আদমি পার্টির এই নেতাকে শীর্ষ আদালত কয়েক দিনের জন্য প্যারোলে মুক্তি দিয়েছিল।

দিল্লির মুখ্যমন্ত্রী বর্তমানে তিহার জেলে বন্দি রয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে কারাগারের একটি সূত্র জানিয়েছে, আজ বিকাল বা সন্ধ্যার দিকে তিনি মুক্তি পেতে পারেন।

news24bd.tv/DHL