শ্রম অভিবাসনের ওপর গ্লোবাল মিডিয়া প্রতিযোগিতার আয়োজন, আকর্ষণীয় পুরস্কার 

আইএলও

শ্রম অভিবাসনের ওপর গ্লোবাল মিডিয়া প্রতিযোগিতার আয়োজন, আকর্ষণীয় পুরস্কার 

অনলাইন ডেস্ক

শ্রম অভিবাসনের ওপর  আন্তর্জাতিক গণমাধ্যম প্রতিযোগিতার আয়োজন করেছে জাতিসংঘের শ্রম সংস্থা-আইএলও। ফোর্সড লেবার কনভেনশন ২০১৪ প্রোটোকলের ১০ বছর পূর্তি উপলক্ষে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগীরা জোরপূর্বক শ্রম এবং পাচারের বিষয়ে রিপোর্ট করবেন এবং বিজয়ী প্রার্থীদের জন্য থাকবে আকর্ষণীয় পুরষ্কার।  

এই প্রতিযোগিতার মাধ্যমে শ্রম অভিবাসনের ওপর গণমাধ্যমের প্রতিবেদনের মধ্যে একটা তুলনামূলক ধারণা পাওয়া যাবে।

তাছাড়া অভিবাসী শ্রমিকদের প্রতি বৈষম্য এবং আপত্তিকর ব্যবহারের একটা বর্ণনা পাওয়া যেতে পারে, যা পরবর্তীতে তাদের ব্যাপারে একটা ইতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টিতে পদক্ষেপ নিতে সহায়তা করবে।  

প্রতিযোগিতায় পেশাদার ও শিক্ষানবিশ সাংবাদিকরা অংশ নিতে পারবেন। আন্তর্জাতিক অভিবাসন, বাধ্যতামূলক শ্রম এবং সাংবাদিকতায় বিশেষ জ্ঞান রয়েছে এমন ব্যক্তিদের দ্বারা গঠিত প্যানেল প্রতিযোগিতার  বিচার করবে। অভিবাসী কর্মীদের জীবনের বহুমাত্রিক দিকসহ সৃজনশীলতা, নির্ভুলতা, ভারসাম্য এবং শ্রম অভিবাসনের ইতিবাচক চিত্রকে বিবেচনায় নিয়ে রিপোর্ট মূল্যায়ন করা হবে।

 

যেভাবে আবেদন করবেন

আবেদনের জন্য অনলাইন এন্ট্রি ফর্মটি পূরণ করতে হবে।  নিম্নলিখিত ফরম্যাটে আপনার রিপোর্ট জমা দিতে  হবে— লিখিত প্রতিবেদন, ফটো প্রবন্ধ, মাল্টিমিডিয়া, পডকাস্ট, ভিডিও বা রেডিও। যেকোনো ভাষায় লিখতে পারেন। তবে এক কপি ইংরেজি, ফরাসি বা স্প্যানিশ ভাষায় অনুবাদ করা এক কপি অবশ্যই জমা দিতে হবে।  শিক্ষার্থীরা প্রকাশিত বা অপ্রকাশিত রিপোর্ট জমা দিতে পারবে।

আবেদনের তারিখ

৩১ অক্টোবর, ২০২৪ এর মধ্যে অনলাইন এন্ট্রি ফরমের মাধ্যমে আবেদন জমা দিতে হবে।  

রেজাল্ট

ডিসেম্বর, ২০২৪-এ আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপনের জন্য বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

পুরস্কার

পেশাদার সাংবাদিকদের জন্য চারটি (ব্যক্তিগতভাবে বাধ্যতামূলক শ্রম এবং পাচারের জন্য নিবেদিত একটি বিশেষ পুরস্কারসহ) এবং শিক্ষানবিশদের জন্য একটি পুরস্কার থাকবে। পেশাদার বিভাগে প্রতিটি পুরষ্কারের জন্য ১২০০ ডলার এবং শিক্ষানবশিদের জন্য ৫০০ ডলার করে দেওয়া হবে, অথবা শিক্ষা নবিশরা ২০২৫ সালে একটি অনলাইন আইপিসি-পিউরিন ফেয়ার নিয়োগ বা বাধ্যতামূলক শ্রম বা শ্রম অভিবাসন কোর্সে অংশগ্রহণের জন্য একটি ফেলোশিপ বেছে নিতে পারেন।  

আরও কিছু তথ্য

প্রতিযোগিতাটি ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশন, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব এমপ্লয়ার্স, হাই কমিশনারের অফিস ফর হিউম্যান রাইটস, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট, ইক্যুয়াল টাইমস, সলিডারিটি সেন্টার এবং এশিয়ার অভিবাসী ফোরামের সঙ্গে অংশীদারিত্বে আয়োজন করা হয়। প্রতিযোগিতাটি ইনটিগ্রেটেড প্রোগ্রাম অন ফেয়ার রিক্রুটমেন্ট-ফেজ আইআইআই (ফেয়ার-আইআইআই) এবং সেতু প্রকল্প-ফেজ টু দ্বারা সমর্থিত।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক