ইউরেনিয়াম সাইট পরিদর্শনে কিম জং উন 

সংগৃহীত ছবি

ইউরেনিয়াম সাইট পরিদর্শনে কিম জং উন 

অনলাইন ডেস্ক

সম্প্রতি ইউরেনিয়াম সাইট পরিদর্শনে গিয়েছিলেন উত্তর করিয়ার নেতা কিম জং উন। ইউরেনিয়াম সাইট ভ্রমণের সেই ছবি প্রকাশ করেছে রাষ্ট্রীয় গণমাধ্যম। কিমের এই ছবি বিশ্ব থেকে প্রায় বিছিন্ন দেশটির পারমানবিক শক্তির কিছুটা হলেও আভাস দিয়েছে বলে মনে করা হচ্ছে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) এর একটি প্রতিবেদন অনুসারে, কিম ইউরেনিয়াম সাইটটি পরিদর্শন করেছেন।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে এই সাইটটি পারমানবিক অস্ত্র তঈরির উপাদান হিসেবে ব্যবহৃত হয়।  

এই ছবিটি এমন এক সময় প্রকাশ করা হলো যখন উত্তর কোরিয়া তার অবৈধ পারমাণবিক অস্ত্র কর্মসূচিকে আরও জোরদার করছে। প্রতিবেদনটিতে  এর পরিদর্শনের অবস্থান এবং সঠিক তারিখ প্রকাশ করা হয়নি। তবে কেসিএনএ এর মতে, তার পরিদর্শনের উদ্দেশ্য ছিল পারমাণবিক উপকরণের উৎপাদন বৃদ্ধির জন্য একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা তৈরি করা।

 

বিশেষজ্ঞরা বলছেন ছবিগুলি, পারমাণবিক শক্তি হিসাবে উত্তর কোরিয়ার অবস্থানের উপর কিমের আস্থাকে প্রকাশ করছে।  

ইউরেনিয়াম সাইটটি পরিদর্শনের সময় কিম উত্তর কোরিয়ার পারমাণবিক সেক্টরের প্রযুক্তিগত সক্ষমতার নিয়ে বারবার সন্তুষ্টি প্রকাশ করেছেন। একইসঙ্গে পারমানবিক অস্ত্রের বৃহত্তর উৎপাদনের উপর জোর দিয়েছেন বলেও কেসিএনএ- এর প্রতিবেদনে বলা হয়েছে।

উল্লেখ্য, উত্তর কোরিয়ার পারমানবিক অস্ত্রের পরিমাণ বৃদ্ধি এবং তাদের রাশিয়ার প্রতি বন্ধুত্বপুর্ণ মনোভব মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে। কিমের বিরুদ্ধে রাশিয়ায় অস্ত্র সরবরাহের অভিযোগও এনেছে দেশটি। অবশ্য উল্লেখযোগ্য প্রমাণ থাকা সত্ত্বেও, মস্কো এবং পিয়ংইয়ং উভয়ই উত্তর কোরিয়ার অস্ত্র রপ্তানির বিষয়টি অস্বীকার করেছে। সূত্র: সিএনএন 

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক