দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১২ বাংলাদেশি

সংগৃহীত ছবি

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১২ বাংলাদেশি

অনলাইন ডেস্ক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সংহতি প্রকাশ করে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করে শাস্তি পাওয়া ৫৭ জন প্রবাসী বাংলাদেশিকে ক্ষমা করেছে দেশটির সরকার। এদের মধ্যে ১২ জন চট্টগ্রাম বিমানবন্দরে পৌঁছেছেন।

এ সময় স্বজনদের কাছে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন তারা। ক্ষমা পেয়ে দেশে ফিরতে পেরে কৃতজ্ঞতা জানান অন্তর্বর্তী সরকারের প্রতি।

শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে এয়ার এরাবিয়ার শারজাহ থেকে আসা ফ্লাইটে একজন এবং আবুধাবি থেকে আসা ফ্লাইটে ১১ জন শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

খবরটি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের জনসংযোগ কর্মকর্তা ইব্রাহিম খলিল।

গণমাধ্যমের খবর অনুযায়ী, গত ১৯ জুলাই কোটা আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিরা ওই বিক্ষোভ করেন। পরে আবুধাবির ফেডারেল কোর্ট অব আপিল ৫৭ জন বাংলাদেশিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন।

তাদের মধ্যে তিনজনকে যাবজ্জীবন, ৫৩ জনকে ১০ বছর এবং বাকি একজনকে ১১ বছরের কারাদণ্ড দেয়া হয়।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতে প্রতিবাদ সমাবেশ ও সভা-সমাবেশ পুরোপুরি নিষিদ্ধ। মিছিল, মিটিং বা প্রতিবাদ সমাবেশের চেষ্টা করা বা উস্কানি দিলে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে। সতর্ক করার পরও প্রবাসী বাংলাদেশিরা বিক্ষোভ করলে তাদেরকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়।

সম্প্রতি অন্তর্বর্তী সরকারপ্রধান শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের আহ্বানে কারাবন্দি ৫৭ বাংলাদেশিকে ক্ষমা করে দেয় দেশটির সরকার।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক