রাবির নতুন উপাচার্য ড. হাসান নকীব

সংগৃহীত ছবি

রাবির নতুন উপাচার্য ড. হাসান নকীব

অনলাইন ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে অধ্যাপক ড. হাসান নকীবকে। আজ বৃহস্পতিবার(৫ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকীবকে সাময়িকভাবে উপাচার্য পদে নিয়োগ দেওয়া হলো। উপাচার্য পদে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে কার্যকর হবে।

এ পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। তিনি বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

অধ্যাপক নকীব রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর শেষে ২০০৩ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এরপর ১৯৯৮ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দেন।

পদার্থবিজ্ঞান গবেষণায় স্বীকৃতি হিসেবে ২০০৮ সালে টাওয়াস ইয়ং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড এবং ২০১১ সালে রাজ্জাক-শামসুন ফিজিক্স রিসার্চ পুরস্কারে ভূষিত হন। তিনি ২০১৭ সালে বিশ্ববিদ্যালয় ডিনস অ্যাওয়ার্ড লাভ করেন। এছাড়া ২০২১ সালে দ্য ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্সেস’এর সদস্য পদ পান।

আরও পড়ুন: বাংলা একাডেমির নতুন মহাপরিচালক হলেন ড. মোহাম্মদ আজম

উল্লেখ্য, ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, প্রক্টর, ছাত্র উপদেষ্টা, জনসংযোগ দপ্তরের প্রশাসক, বিভিন্ন আবাসিক হলের প্রাধ্যক্ষসহ অন্তত ৭৮ জন ঊর্ধ্বতন কর্মকর্তা পদত্যাগ করেন। ফলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে স্থবিরতা নেমে আসে। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয়ের ২৭তম উপাচার্য হিসেবে ড. সালেহ হাসান নকীবকে নিয়োগ দেওয়া হলো।

news24bd.tv/JP