সিইসিসহ ৫ কমিশনারের পদত্যাগপত্র গ্রহণ রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

সিইসিসহ ৫ কমিশনারের পদত্যাগপত্র গ্রহণ রাষ্ট্রপতির

অনলাইন ডেস্ক

অবশেষে পদত্যাগ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)-সহ পাঁচ নির্বাচন কমিশনার। তাদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়।  

বৃহস্পতিবার (৫ আগস্ট) দুপুরে সাংবাদিকদের সঙ্গে ‘সৌজন্য মতবিনিময়কালে’ আনুষ্ঠানিকভাবে পদত্যাগের ঘোষণা দেন সিইসি কাজী হাবিবুল আউয়ালসহ নির্বাচন কমিশনাররা।

 

২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি পরবর্তী পাঁচ বছরের জন্য দায়িত্ব নেওয়া এই কমিশন আড়াই বছরে বিদায় নিল।

ঘোষণা শেষে পদত্যাগপত্রে সই করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এরপর অন্যান্য নির্বাচন কমিশনারও পদত্যাগ করেন।

সংবাদ সম্মেলনে বিদায়ী বক্তব্য সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘আপনাদের জানাতে চাই,  আমিসহ কমিশনারা দেশের পরিবর্তিত অবস্থায় পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি।

আমরা আজই পদত্যাগপত্র রাষ্ট্রপতি কাছে জামা দেব। কমিশনের সদস্যরা সংবিধান মেনে দায়িত্ব পালন করে থাকেন। ’

কমিশন বিভিন্ন কারণে নির্ভেজাল গ্রহণযোগ্য নির্বাচন করতে অক্ষম বা অসমর্থ হতে পারে জানিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইসির ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, ‘নির্বাচন নিষ্পন্ন করা কঠিন কাজ। নির্বাচন গ্রহণযোগ্য না হওয়ার সব দোষ বা দায়-দায়িত্ব নির্বাচন কমিশনের ওপর এককভাবে আরোপ করা হয়। একটি কমিশন না হয় অসৎ বা পক্ষপাতদুষ্ট হতে পারে। কিন্তু সব সময় সব কমিশন অসৎ বা পক্ষপাতদুষ্ট হতে পারে না। ’
news24bd.tv/আইএএম