ঋণ পরিশোধে বিশেষ সুবিধা পাবেন বন্যাকবলিতরা

সংগৃহীত ছবি

ঋণ পরিশোধে বিশেষ সুবিধা পাবেন বন্যাকবলিতরা

অনলাইন ডেস্ক

দেশের পূর্বাঞ্চলে বন্যাকবলিত এলাকার কৃষি ও সিএমএসএমই ঋণের কিস্তি পরিশোধে তিন মাসের জন্য বিশেষ ছাড় দেওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার (১ সেপ্টেম্বর) এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই ছাড়ের ঘোষণা দেয় কেন্দ্রীয় ব্যাংক। এর ফলে এসব এলাকার স্বল্পমেয়াদি কৃষি এবং সিএমএসএমই খাতের মেয়াদি ঋণের আগস্ট মাসের কিস্তি তিন মাস পরে পরিশোধ করতে পারবেন গ্রাহকরা।

এমন পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতার স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড অব্যাহত রাখতে ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা ও চট্টগ্রামসহ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক চিহ্নিত অন্যান্য বন্যাকবলিত অঞ্চলের ১ জুলাইয়ের বিদ্যমান অশ্রেণীকৃত (খেলাপি নয়) স্বল্পমেয়াদি কৃষি এবং সিএমএসএমই ঋণ পরিশোধ বা সমন্বয় সহজ করতে বলা হয়েছে।

স্বল্পমেয়াদি কৃষি এবং সিএমএসএমই খাতের মেয়াদি ঋণগ্রহীতাদের আগস্ট থেকে অক্টোবর মাসের ঋণের কিস্তি সংশ্লিষ্ট ঋণের মেয়াদ শেষ হওয়ার পরবর্তী তিন মাসের মধ্যে পরিশোধ করতে পারবে।

সিএমএসএমই খাতের যেসব চলমান ঋণ আগস্ট ২০২৪ থেকে অক্টোবর ২০২৪ মাসের মধ্যে সমন্বয়যোগ্য সেসব ঋণের সমন্বয়ের মেয়াদ তিন মাস বাড়াতে বলা হয়েছে।

বিলম্বে পরিশোধিত অর্থের ওপর নিয়মিত সুদ ব্যতীত অন্য কোনো প্রকার দণ্ড সুদ, অতিরিক্ত সুদ, অতিরিক্ত মুনাফা, বিলম্ব ফি জরিমানা (যে নামেই অভিহিত করা হোক না কেন) আদায় বা আরোপ করা যাবে না।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

news24bd.tv/DHL