মিরপুরে ছাত্রী হত্যার দায়ে মামলা, হাসিনাসহ আসামি মাসউদ-নজিবুল-মিছবাহুর

ফাইল ছবি

মিরপুরে ছাত্রী হত্যার দায়ে মামলা, হাসিনাসহ আসামি মাসউদ-নজিবুল-মিছবাহুর

অনলাইন ডেস্ক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ৫ আগস্ট গুলিতে আহত হয়ে হাসপাতালে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় রিতা আক্তারের (১৭)। এ হত্যার দায়ে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আরও ৩৯৫ জনের নামে হত্যা মামলা দায়ের হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (২৯ আগস্ট) মিরপুর মডেল থানায় এ হত্যা মামলা দায়ের করেন রিতার বাবা মো. আশরাফ আলী।

মামলায় ৩৯৫ জনের নাম উল্লেখসহ আরও অজ্ঞাত ৩০০ থেকে ৪০০ জনকে আসামি করা হয়েছে।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও এ মামলায় আসামি করা হয়েছে সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইজিপি আব্দুল্লাহ আল মামুন, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, সাবেক পুলিশ কর্মকর্তা মনিরুল ইসলাম, সাবেক ডিবি প্রধান হারুন অর রশিদ, কিশোরগঞ্জের ফরিদ উদ্দিন মাসউদ, তরিকত ফেডারেশনের নজিবুল বাশার মাইজভাণ্ডারী, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরীকে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ৫ আগস্ট সহপাঠীদের সঙ্গে আন্দোলনে যায় শিক্ষার্থী রিতা। ঘটনার দিন আনুমানিক সকাল ১০টা থেকে রাত পর্যন্ত স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ ৭০০ থেকে ৮০০ নেতাকর্মী, পুলিশ, বিজিবি, র‍্যাবসহ যৌথবাহিনীর সদস্যরা ছাত্র-ছাত্রীদের হত্যার লক্ষ্যে নির্বিচারে গুলি, সাউন্ড গ্রেনেড টিয়ারশেল নিক্ষেপ করে। তাদের গুলিতে মিরপুর মডেল থানার পাশে মিরপুর শপিং মলের সামনে গুলিবিদ্ধ হন রিতা।

পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

news24bd.tv/SHS