চট্টগ্রামে মামলায় হাসিনা-রেহানার সঙ্গে আসামি জয়-টিউলিপ

শেখ হাসিনা, সজীব ওয়াজেদ জয়, শেখ রেহানা ও টিউলিপ সিদ্দিকী

চট্টগ্রামে মামলায় হাসিনা-রেহানার সঙ্গে আসামি জয়-টিউলিপ

অনলাইন ডেস্ক

চট্টগ্রামের একটি আদালতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার ছেলে সজীব ওয়াজেদ জয় এবং শেখ রেহানা ও তার মেয়ে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য টিউলিপ সিদ্দিকীসহ ২৫ জনের নামে মামলা হয়েছে। মামলায় অজ্ঞাত আসামি করা হয়েছে ৩৫০ থেকে ৪০০ জনকে।  

বৃহস্পতিবার (২৯ আগস্ট) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন বিএনপি নেতা মামুন আলী। আদালত শুনানির পর প্রাথমিক তদন্ত শেষে মামলাটি এজাহার হিসেবে নিতে নির্দেশ দিয়েছেন।

 

২০১৬ সালে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন পালনের অনুষ্ঠান থেকে ধরে নিয়ে ক্রসফায়ারে মেরে ফেলার হুমকি দিয়ে ১০ লাখ টাকা আদায়, অফিস ভাঙচুর ও মিথ্যা মামলা দেওয়ায় এ মামলা করা হয়।  

মামলার অন্য আসামিরা হলেন–আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইজিপি একেএম শহিদুল হক, সিএমপি কমিশনার ইকবাল বাহার, আনিসুল হক, ওবায়দুল কাদের, হাছান মাহমুদ, সজীব ওয়াজেদ জয়, সায়মা ওয়াজেদ পুতুল, টিউলিপ সিদ্দিক, রাদওয়ান মুজিব সিদ্দিক, এরশাদুল আমীন, হালিশহর থানার সাবেক ওসি প্রণব চৌধুরী, পুলিশের এসি এসএম তানভীর আরাফাত, এসআই এসএম জামাল উদ্দিন চৌধুরী, মাহবুব মোরশেদ, হিমেল রায়, রেজাউল হোসাইন, জমির উদ্দিন, মোরশেদ আলম, সোহেল রানা, বাবুল মিয়া, এএসআই জহিরুল ইসলাম ও শরীফ হাসান।

এজাহারে বলা হয়, ২০১৬ সালের ১৫ আগস্ট নগরীর হালিশহর এলাকায় বাদীর ব্যবসাপ্রতিষ্ঠানে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জন্মদিন পালনের অনুষ্ঠান করছিলেন। ওই সময় হালিশহর থানার ওসির নেতৃত্বে একদল পুলিশ এসে অনুষ্ঠান বন্ধ করে দেন।

সেখানে উপস্থিত থাকা বিএনপির ১৭ জন কর্মীসহ বাদীকে ধরে থানায় নিয়ে যান। থানায় ওসির নেতৃত্বে বাদীকে বেঁধে বেধড়ক মারধর করা হয়। একপর্যায়ে বাদীর কাছে ১০ লাখ টাকা চাঁদা দাবি করা হয়। বাদীকে নির্যাতনের ভিডিও পাঠানো হয় তাঁর বাবার কাছে। বাদীর বাবা ওসির দেখানো দুজন লোককে সাত লাখ টাকা চাঁদা দেন।

এ ছাড়া ঘটনার দিন ওসি প্রণব চৌধুরী তাঁর মুঠোফোনে আসামি শেখ হাসিনা ও শেখ রেহানাকে ভিডিও কল দিয়ে বাদীকে নির্যাতনের চিত্র দেখান। পরে বাদী জামিনে বেরিয়ে এলে কয়েক দফায় তাঁকে থানায় ধরে নিয়ে নির্যাতন করা হয়।