এস আলম গ্রুপের সঙ্গে চুক্তি বাতিল জ্বালানি মন্ত্রণালয়ের

এস আলম গ্রুপের সঙ্গে চুক্তি বাতিল জ্বালানি মন্ত্রণালয়ের

অনলাইন ডেস্ক

এস আলম গ্রুপের সঙ্গে রিফাইনারি নির্মাণ প্রস্তাব বাতিল করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি বিভাগ। ইস্টার্ন রিফাইনারি লিমিটেড-২ প্রকল্পটি বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) বা ইআরএল এবং এস আলম গ্রুপের যৌথ উদ্যোগে বাস্তবায়নের কথা ছিলো।

আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।
ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিপিসির অধীন ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) কর্তৃক বাস্তবায়নের জন্য প্রস্তাবিত ‘ইনস্টলেশন অব ইআরএল ইউনিট-২’ শীর্ষক প্রকল্পটি বিপিসি বা ইআরএল এবং এস আলম গ্রুপের মধ্যে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগী চুক্তির আওতায় বাস্তবায়ন প্রস্তাব বাতিলের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

একই সঙ্গে প্রকল্পটির ডিপিপি বৈদেশিক মুদ্রার হালনাগাদ রেট অনুযায়ী প্রাক্কলন এবং সব ক্রয় পরিকল্পনা পিপিআর-২০০৮ অনুযায়ী প্রণয়নপূর্বক পরিকল্পনা কমিশনে পুনর্গঠিত ডিপিপি প্রেরণ করার জন্য বিপিসিতে পত্র প্রেরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

উল্লেখ্য, দেশের একমাত্র জ্বালানি তেল পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) ১৯৬৮ সালে চট্টগ্রামে তৈরি হয়। প্রতিষ্ঠানটি বছরে ১৫ লাখ টন জ্বালানি তেল পরিশোধন করতে সক্ষম। এটি পরিচালনা করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীনে থাকা বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)।

নতুন প্রকল্পে ৩০ লাখ টন সক্ষমতার আরেকটি ইউনিট করার কথা রয়েছে।

২০১২ সালে ‘ইনস্টলেশন অব ইআরএল-২’ নামের প্রকল্পটি নেওয়া হয়। প্রকল্পটি বাস্তবায়িত হলে বছরে প্রায় ২৪ কোটি ডলার সাশ্রয় হওয়ার কথা। প্রকল্পটি বাস্তবায়নের জন্য এস আলম গ্রুপের সঙ্গে জ্বালানি বিভাগ নীতিগত সিদ্ধান্ত নিয়েছিলো।

news24bd.tv/SC