দান-সদকায় আল্লাহর ভালোবাসা 

দান-সদকায় আল্লাহর ভালোবাসা 

সাআদ তাশফিন

ধন-সম্পদ মহান আল্লাহর দান। এর মধ্যে মহান আল্লাহ তাঁর অনগ্রসর বান্দাদের হক রেখে দিয়েছেন। যারা সেই হকগুলো আদায় করতে পারে, তাদের জন্য সম্পদ কল্যাণ বয়ে আনে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আর আমরা তাদের যে জীবনোপকরণ দিয়েছি তা থেকে যারা গোপনে ও প্রকাশ্যে ব্যয় করে এবং ভালো কাজের দ্বারা মন্দ কাজকে প্রতিহত করে, তাদের জন্যই রয়েছে আখিরাতের শুভ পরিণাম।

’ (সুরা : রাদ, আয়াত : ২২)

অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘আল্লাহ সুদকে মিটিয়ে দেন এবং সদকাকে বাড়িয়ে দেন। ’ (সুরা : বাকারাহ, আয়াত : ২৭৬)

তাই কেউ যদি তার ধন-সম্পদে বরকতের আশা করে, তার উচিত সাধ্যমতো দান-সদকা করা। তা ছাড়া দান-সদকার মাধ্যমে মহান আল্লাহর ভালোবাসা পাওয়া যায়। রাসুল (সা.) বলেছেন, ‘তিন ব্যক্তিকে আল্লাহ তাআলা ভালোবাসেন।

এর মধ্যে একজন হলো ওই ব্যক্তি, যিনি এমনভাবে দান করেন যে দাতা ও বাহক ছাড়া অন্য কেউ তার খোঁজ পায় না। ’ (তিরমিজি, হাদিস : ২৫৬৮)

এ ছাড়া গোপনে দানের ব্যাপারে সর্বাধিক প্রসিদ্ধ হাদিস তো আছেই। যাতে বলা হয়েছে, সাত শ্রেণির মানুষকে হাশরের মাঠের ভয়াবহ সময়ে যখন আরশের ছায়া বাদে আর কোনো ছায়া থাকবে না, তখন আরশে আজিমের ছায়াতলে কিছু লোককে আশ্রয় প্রদান করা হবে। তার মধ্যে ছয় নম্বর ক্রমধারায় বলা হয়েছে ‘তারা এমন লোক, যারা এমন গোপনে দান করে যে তার ডান হাত যা খরচ করল বাঁ হাত তা জানে না। ’ (বুখারি, হাদিস : ৬৪৭৯)

এগুলো ছাড়া গোপনে দানের ব্যাপারে আরো অনেক বর্ণনা ও উদ্বুদ্ধকরণ হাদিসের কিতাবগুলোতে পরিলক্ষিত হয়। কোরআনের কোনো কোনো আয়াতে মহান আল্লাহ দান-সদকাকে ক্ষয়হীন ব্যবসার সঙ্গে তুলনা করেছেন। ব্যবসায় যেমন বিনিয়োগ করে লাভবান হওয়া যায়, তেমনি আল্লাহর সন্তুষ্টির জন্য দান-সদকাও এক ধরনের বিনিয়োগ, যার প্রতিদান মানুষকে বহুগুণে ফেরত দেওয়া হবে। দুনিয়ার ব্যবসায় ক্ষতির আশঙ্কা থাকলেও আখিরাতের জন্য করা এই বিনিয়োগের ক্ষয় নেই।

ইখলাসের সঙ্গে দান করলে মহান আল্লাহ এর বিনিময় দুনিয়ায়ও দেবেন, আখিরাতেও দেবেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আর আমরা তাদের যে রিজিক দিয়েছি তা থেকে গোপনে ও প্রকাশ্যে ব্যয় করে, তারাই আশা করে এমন ব্যবসায়ের যার ক্ষয় নেই। ’ (সুরা : ফাতির, আয়াত : ২৯)

অন্য আয়তে ইরশাদ হয়েছে, ‘যদি তোমরা প্রকাশ্যে দান করো তবে তা-ও উত্তম, আর যদি তোমরা তা গোপনে করো এবং তা অভাবগ্রস্তদের দান করো, তবে তা তোমাদের জন্য আরো উত্তম, অধিকন্তু তিনি তোমাদের কিছু গুনাহ মোচন করে দেবেন, বস্তুত যা কিছু তোমরা করছ, আল্লাহ তার খবর রাখেন। ’ (সুরা : বাকারাহ, আয়াত : ২৭১)

মহান আল্লাহ আমাদের সবাইকে পরিপূর্ণ ইখলাসের সঙ্গে বেশি বেশি দান-সদকা করার তাওফিক দান করুন।