তিন বিভাগে অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা

সংগৃহীত ছবি

তিন বিভাগে অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা

অনলাইন ডেস্ক

দেশের উপকূলীয় চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের বিভিন্ন অঞ্চলে অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল থেকেই এসব অঞ্চলে বৃষ্টির প্রবণতা বেড়েছে। আজ বন্যা আক্রান্ত কুমিল্লা এবং ফেনী অঞ্চলেও বৃষ্টি হতে পারে।

রোববার (২৫ আগস্ট) সকাল থেকে রাজধানীতেও আকাশ মেঘলা।

গত রাতে প্রচুর বৃষ্টি হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, রাজধানীতে আজ আরও বৃষ্টি হতে পারে। তবে আগামীকাল সোমবার থেকে বৃষ্টির প্রবণতা দেশজুড়ে কমে আসতে পারে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় অর্থাৎ আজ সকাল ছয়টা পর্যন্ত দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে খুলনার কয়রায়—১৩৩ মিলিমিটার।

এছাড়া কক্সবাজারের কুতুবদিয়া ও টেকনাফে যথাক্রমে ৭৩ ও ৭৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, আজ খুলনা বরিশাল ও চট্টগ্রামের উপকূলীয় অঞ্চলে মাঝারি ধরনের ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। এসব অঞ্চলে আজকের দিনটাই বেশি বৃষ্টি হবে তবে কাল থেকে বৃষ্টি কমে যেতে পারে।

সাগরে সৃষ্টি হওয়া লঘুচাপ, মৌসুমি বায়ুর প্রভাবে ব্যাপক বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা ঢলে দেশের দক্ষিণ–পূর্বাঞ্চল ও উত্তর–পূর্বাঞ্চলের অন্তত ১১টি জেলায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। এসব অঞ্চলের প্রায় অর্ধকোটি মানুষ এখনো বন্যায় আক্রান্ত। এসব জেলার মধ্যে আছে কুমিল্লা, ফেনী, খাগড়াছড়ি, নোয়াখালী, চট্টগ্রাম ,লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেট।

মো. বজলুর রশিদ বলেন, মৌসুমি বায়ু এখনো সক্রিয়। আর এর প্রভাবেই মূলত এখন বৃষ্টি হচ্ছে।

এদিকে গতকাল রাত থেকে রাজধানিতে প্রচুর বৃষ্টি হয়েছে। আজ সকাল ছয়টা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় ৩৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে।

news24bd.tv/DHL