কমছে পানি, কমেনি ভয়াবহতা

কমছে পানি, কমেনি ভয়াবহতা

নিজস্ব প্রতিবেদক

ফেনীর প্রায় সব এলাকায় পানি কমতে শুরু করলেও বন্যার ভয়াবহতা কমেনি। এখনও পানিবন্দী কয়েকটি উপজেলার লাখ লাখ মানুষ। ক্ষুধার্ত মানুষ অপেক্ষার প্রহর গুনছে- কখন আসবে উদ্ধার যান আর আহার নিবারণের খাবার।

এদিকে শহরের বাইরে যাদের আশ্রয় কেন্দ্রে ঠাঁই মিলেছে তারাও পাচ্ছেন না প্রয়োজন অনুযায়ী খাবার৷ সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন গর্ভবতী নারী ও মৃতের স্বজনরা৷ দিন যাচ্ছে আর বন্যার ভয়াবহতা ফুটে উঠছে।

কাঁদতে কাঁদতে বন্যার ভয়াবহতার কথা জানিয়ে ফেনীর সোনাগাজী উপজেলার ফাতেমা বলছিলেন, মধ্যরাতে বাবার চিৎকারে ঘুম ভাঙে। তারপর কোনো কিছু বুঝে ওঠার আগেই ঘরে কোমর পানি। সকাল হতেই পানি উঠে যায় টিনের চালে। তারপর সব ফেলে আশ্রয় হয় সোনাগাজী ২০ শয্যা বিশিষ্ট হাসপাতালে।

শনিবার ফেনীতে পানি কমতে শুরু করলেও বসতি ছেড়ে মানুষ ছুটছে আশ্রয়কেন্দ্রের দিকে। সময় যত গড়াচ্ছে, পরিস্থিতি ততই ভয়াবহ রূপ নিচ্ছে। তারা বলছেন, এখনও পানিবন্দী লাখ লাখ মানুষ। আশ্রয়কেন্দ্র ও বাড়ির ছাদে আশ্রয় নেয়া মানুষজন আছে খাবার ও পানি সংকটে। যখনই কোনো নৌকা বা হেলিকপ্টারের শব্দ শুনছেন, সাহায্যের জন্য আকুতি জানাচ্ছেন তারা।

তবে ভুক্তভোগীদের অভিযোগ, স্বেচ্ছাসেবী সংগঠন কিছু শুকনো খাবার, পানি, স্যালাইন, প্যারাসিটামলসহ বিভিন্ন ওষুধ দিয়ে গেলেও তা চাহিদার তুলনায় অনেক অপ্রতুল। সরকারি সহযোগিতা বাড়ানোর দাবি জানান তারা।

উল্লেখ্য, বন্যায় গত ২০ আগস্টের পর দেশের ১১টি জেলার ৭৭টি উপজেলার অধীন ৫৮৭টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ১০ লাখ পরিবার। আর ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৫১ লাখ মানুষ। ১১টি জেলার মধ্যে সাতটি জেলায় মোট ১৮ জনের মৃত্যু হয়েছে।

news24db.tv/FA