রাওয়ালপিন্ডি টেস্টে মুশফিকের যত রেকর্ড

সংগৃহীত ছবি

রাওয়ালপিন্ডি টেস্টে মুশফিকের যত রেকর্ড

অনলাইন ডেস্ক

রাওয়ালপিন্ডিতে এক অনবদ্য ইনিংস উপহার দিলেন মুশফিকের। আঙুলে ব্যথা নিয়েই টেস্ট খেলতে নেমেছিলেন তিনি। কিন্তু চোট নিয়েও কী অনবদ্য এক ইনিংস উপহার দিলেন ভক্তদের।

মিস্টার ডিপেন্ডেবল খ্যাত এই ব্যাটার ১৯১ রানের একটি অসাধারণ ইনিংস খেলেছেন।

সেই সাথে অনেকগুলো রেকর্ড নিজের করে নিয়েছেন তিনি।

পাকিস্তানের বিপক্ষে টেস্টে ক্যারিয়ারের ১১ তম সেঞ্চুরি হাঁকিয়েছেন মুশফিক। বাংলাদেশিদের মধ্যে টেস্টে তিনি দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরিয়ান। তিনি পেছনে ফেলেছেন ১০ টেস্ট সেঞ্চুরি করা তামিম ইকবালকে।

১২ সেঞ্চুরি নিয়ে মুশফিকের ওপরে এখন শুধুই মুমিনুল।

এই টেস্টে বাংলাদেশের জার্সিতে সব ফরম্যাটে ১৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করেছেন মুশফিক। মোট ৪৬২ ম্যাচ খেলে ১৫ হাজার রান করেছেন মুশফিক। তার উপরে আছেন তামিম ইকবাল। সব ফরম্যাটে ১৫ হাজার ১৯২ আন্তর্জাতিক রান তামিমের। আর মুশফিকের ১৫ হাজার ১৫৯ রান।

আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকের মোট সেঞ্চুরি ২০টি। তার উপরে থাকা তামিমের আছে ২৫ সেঞ্চুরি। এই টেস্টে মুশফিক ছাড়িয়ে গেছেন দেশের বাইরে তামিম ইকবালের ৪ সেঞ্চুরির রেকর্ড। দেশের বাইরে মুশফিকের সেঞ্চুরি ৫টি।

টেস্ট ক্যারিয়ারে মিস্টার ডিপেন্ডেবলের ব্যাটিং গড় ৩৯ ছুঁই ছুঁই। তবে ২০২১ সাল থেকে এখন পর্যন্ত তা বেড়ে হয়েছে ৪৭-এর ওপরে। গত তিন বছরে টেস্টে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও মুশফিক।

২১ বছর ধরে পাকিস্তানের মাটিতে টেস্টে বাংলাদেশি ব্যাটারের সেঞ্চুরি খরা কাটালেন মুশফিক। তার আগে পাকিস্তানের মাঠে টেস্টে সেঞ্চুরি ছিল হাবিবুল বাশার ও জাভেদ ওমরের। ২০০৩ সালে তিন অঙ্ক ছুঁয়েছিলেন তারা।

news24bd.tv/JP