মাঙ্কিপক্স: হটলাইন চালু করল স্বাস্থ্য অধিদপ্তর

মাঙ্কিপক্স: হটলাইন চালু করল স্বাস্থ্য অধিদপ্তর

অনলাইন ডেস্ক

মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এশিয়ার দেশ পাকিস্তানে এ ভাইরাস শনাক্ত হওয়ায় নড়েচড়ে বসেছে  বাংলাদেশ। এ অবস্থায় পদক্ষেপ হিসেবে হটলাইন চালু করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, কারো মধ্যে মাঙ্কিপক্সের লক্ষ্মণ দেখা গেলে দ্রুততম সময়ে সন্দেহভাজনরা ১৬২৬৩ এবং ১০৬৫৫ নম্বরে যোগাযোগ করবেন।

আজ শনিবার (১৭ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এমপক্স (মাঙ্কিপক্স) ভাইরাস দ্বারা সৃষ্ট একটি সংক্রামক রোগ। এতে বেদনাদায়ক ফুসকুড়ি, লিম্ফ নোড ফুলে যাওয়া এবং জ্বর হতে পারে। মধ্য আফ্রিকার কঙ্গো, বুরুন্ডি, রুয়ান্ডা, উগান্ডা, কেনিয়াসহ বিশ্বের অনেক দেশে ছড়িয়ে পড়েছে এটি।

সন্দেহভাজনদের উদ্দেশে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, আপনার শরীরে এর কোনো লক্ষ্মণ দেখা দিলে অথবা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে, অথবা সংক্রমিত দেশ ভ্রমণের ২১ দিনের মধ্যে এই লক্ষ্মণ দেখা দিলে ১৬২৬৩, ১০৬৫৫ নম্বরে যোগাযোগ করুন।

এর আগে পাকিস্তানের স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফেরার পর তিনজনের দেহে ভাইরাসটি পাওয়া গেছে।

পাকিস্তানে আগেও মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব দেখা গেছে, তবে এবার আক্রান্ত রোগীরা ভাইরাসটির কোন ধরনে আক্রান্ত  তা নিশ্চিত করা যায়নি।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের খবরে বলা হয় খাইবার পাখতুনখোয়ার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক সেলিম খান জানিয়েছেন, রোগীদের মধ্যে দুজনের দেহে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়েছে এবং তৃতীয় ব্যক্তির নমুনা পরীক্ষার জন্য রাজধানী ইসলামাবাদের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটে পাঠানো হয়েছে। তিনজনকেই কোয়ারেন্টাইনে আছেন।

news24bd.tv/তৌহিদ