পঞ্চগড়ে আহমদিয়াদের ক্ষতিগ্রস্ত বাড়িঘর পরিদর্শনে মানবাধিকারকর্মীরা

সংগৃহীত ছবি

পঞ্চগড়ে আহমদিয়াদের ক্ষতিগ্রস্ত বাড়িঘর পরিদর্শনে মানবাধিকারকর্মীরা

অনলাইন ডেস্ক

পঞ্চগড়ে হামলা, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগে ক্ষতিগ্রস্ত আহমদিয়া সম্প্রদায়ের (কাদিয়ানি) বাড়িঘর ও স্থাপনা পরিদর্শন করেছেন বিভিন্ন মানবাধিকার সংগঠনের সাত সদস্যের একটি প্রতিনিধিদল। তাদের নেতৃত্বে ছিলেন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) অবৈতনিক নির্বাহী পরিচালক আইনজীবী সারা হোসেন।

শুক্রবার (১৬ আগস্ট) বিকেলে জেলা শহরের অদূরে আহমদনগড় এলাকায় আহমদিয়া সম্প্রদায়ের মসজিদ, জলসা অনুষ্ঠানের সরঞ্জাম কক্ষ ও ক্ষতিগ্রস্ত বাড়ি পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন তারা।

মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) অনারারি পরিচালক এ্যাড. সারা হোসাইন গণমাধ্যমকর্মীদের বলেন, 'আমরা ৫ তারিখের আগে ও পরে আহমদিয়া সম্প্রদায়ের আগুনে পুড়ে যাওয়া বাড়িঘর পরিদর্শন করেছি।

এই সহিংসতায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের তালিকাও করছি। তাদের জন্য সুরক্ষা ব্যবস্থা, নিরাপত্তা ব্যবস্থা পাশাপাশি পুনর্বাসনের জন্য আমরা সরকারের কাছে জানাবো। আমরা বৈষম্যর বিরুদ্ধে কথা বলছি। তাহলে কেন বারবার একটি সম্প্রদায়ের ওপর হামলা করা হচ্ছে।
'

তিনি আরও বলেন, 'আমাদের প্রধান উপদেষ্টা বলেছেন, আমাদের বড় পরিচয় আমরা বাংলাদেশের মানুষ। তাদের কেন বারবার এমনটা ঘটছে। এ নিয়ে সামাজিক সচেতনতা তৈরি করতে হবে। '

পঞ্চগড় জেলা শহরের উপকণ্ঠে আহম্মদনগর এলাকায় আহমদিয়া সম্প্রদায়ের বাড়িঘর ও বিভিন্ন স্থাপনায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে

উল্লেখ্য, গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পরে আহমদিয়া সম্প্রদায়ের শতাধিক বাড়িঘরে হামলা, ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এ সময় আহমদিয়া সম্প্রদায়ের লোকজনকে মারধরও করে তারা। পরে আহতরা বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন। এর আগে ২০২৩ সালের ২ ও ৩ মার্চ আহমদিয়া সম্প্রদায়ের বাড়িঘরে হামলা, ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।

news24bd.tv/JP