পচেত্তিনো হলেন যুক্তরাষ্ট্রের কোচ

পচেত্তিনো হলেন যুক্তরাষ্ট্রের কোচ

অনলাইন ডেস্ক

আর্জেন্টাইন কোচ মওরিসিও পচেত্তিনো পিএসজিতে দুই বছর এবং চেলসিতেও এক বছর দায়িত্ব পালন করেছিলেন। যদিও সাফল্য অধরাই থেকে যায় তার। চেলসিকে তলানিতে নিয়ে যাওয়া এই কোচ সেখান থেকে চাকরি ছাড়তে বাধ্য হন। যদিও খুব বেশিদিন বেকার থাকতে হলো না পচেত্তিনোকে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) যুক্তরাষ্ট্র জাতীয় দলের কোচ হিসেবে যোগ দিচ্ছেন তিনি। নিউ ইয়র্ক টাইমসের ক্রীড়া বিষয়ক অনলাইন দ্য অ্যাথলেটিক জানিয়েছে, ‘মওরিসিও পচেত্তিনো যুক্তরাষ্ট্র জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে যোগ দিতে সম্মত হয়েছেন। ’

ইএসপিএন সূত্র জানিয়েছে, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত যুক্তরাষ্ট্র ফুটবল দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। ২০২৬ বিশ্বকাপের যৌথ আয়োজক যুক্তরাষ্ট্র।

২০২৩-২৪ মৌসুম শেষ করার পর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে চেলসির চাকরি ছাড়েন কোচ পচেত্তিনো। এরপর থেকে কিছুদিন চুপচাপই ছিলেন বলা যায়। আজ হুট করেই এলো তার নতুন এই দায়িত্ব নেয়ার ঘোষণা।

এদিকে টটেনহ্যাম এবং পিএসজির সাবেক এই কোচ গ্রেগ বারহটারের পরিবর্তে যুক্তরাষ্ট্র ফুটবল দলের দায়িত্ব নেবেন। ইউনাইটেড স্টেটস সকার ফেডারেশনের (ইউএসএসএফ) টেকনিক্যাল ডিরেক্টর ম্যাট ক্রকারের সঙ্গে দীর্ঘ আলোচনার পর এ সিদ্ধান্তে আসেন পচেত্তিনো।

কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর যুক্তরাষ্ট্র তাদের কোচ গ্রেগ বারহটারের সঙ্গে চুক্তি শেষ করে দেয়। যার ফলে নতুন কোচের খোঁজে ছিলো তারা। যুক্তরাষ্ট্র সকার ফেডারেশনের প্রথম টার্গেট ছিল লিভারপুলের দায়িত্ব ছেড়ে দেয়া কোচ ইয়ুর্গেন ক্লপ। কিন্তু এই জার্মান যুক্তরাষ্ট্রের প্রস্তাবে রাজি হননি।

আবার পচেত্তিনোকে নিয়ে গুঞ্জনও ছিলো যে, গ্যারেথ সাউথগেটের পরিবর্তে ইংল্যান্ডের কোচ হতে পারেন তিনি। কিন্তু সেটার কোনোটাই হলো না। জানা গেছে, পচেত্তিনো আগামী ৭ সেপ্টেম্বর কানসাস সিটিতে কানাডার বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে যাত্রা শুরু করবেন।

news24bd.tv/SC