ফিল্ম কমিশন গঠনের তাগিদ রেদওয়ান রনির

ফিল্ম কমিশন গঠনের তাগিদ রেদওয়ান রনির

অনলাইন ডেস্ক

ছাত্র জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছেড়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশে গঠিত হয় ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার। শেখ হাসিনা সরকারের আমলে যারা নিজেদের কথাগুলো কিংবা চাওয়া স্বাধীনভাবে প্রকাশের সুযোগ পাননি তারা আজ আওয়াজ তুলেছেন। কথা বলছেন সংস্কারের।

সাংস্কৃতিক অঙ্গনে আমূল সংস্কারের প্রয়োজন বলে মনে করছেন চলচ্চিত্রের সংশ্লিষ্ট ব্যক্তিরা। মুখ খুলেছেন নির্মাতা রেদওয়ান রনিও।  

চলচ্চিত্রে আমূল সংস্কারে মত প্রকাশের স্বাধীনতা জরুরি উল্লেখ করে রেদওয়ান রনি বলেন, ‘যদি মৌলিক সমস্যাগুলো থেকে শুরু করি তাহলে সবার আগে চলচ্চিত্রে মত প্রকাশের স্বাধীনতা থাকতে হবে। এ স্বাধীনতা না থাকলে একজন চলচ্চিত্র নির্মাতা সৃজনশীল হয়ে উঠতে পারেন না।

গ্রেডিং সিস্টেম চালু করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে রনি বলেন, ‘পুরো বিশ্বেই সেন্সর বোর্ড বাতিল হয়ে গেছে, আধুনিকতার সঙ্গে তাল মিলিয়ে গ্রেডিং সিস্টেম চালু করতে হবে।

গ্রেডিং সিস্টেমের জন্য আগে যে খসড়া হয়েছিল, সেটা নিয়ে আবারও বসতে হবে। এই আলোচনা করতে হবে তরুণ নির্মাতাদের নিয়ে। যাঁরা দেশ-বিদেশে চলচ্চিত্র নির্মাণ করে দেশকে সমাদৃত করেছেন, কোনো সংগঠনের সঙ্গে নয়। কারণ এ সমস্যা উত্তরণের পথ এ নির্মাতারাই দিতে পারবেন। ’

কপিরাইট সংস্কার প্রয়োজন জানিয়ে রনি বলেন, ‘আমাদের কপিরাইট নিয়েও আলোচনায় বসতে হবে। ওটার সংস্কার প্রয়োজন। ’

ফিল্ম কমিশন গঠন জরুরি বলে রনি জানান, ‘অনেক দিন ধরেই ফিল্ম কমিশন গঠন নিয়ে আলোচনা চলছে। আমিও ব্যক্তিগতভাবে সুযোগ পেলে সব জায়গায় বলি একটা ফিল্ম কমিশন গঠনের জন্য। এটা ভীষণ জরুরি আমাদের জন্য। চলচ্চিত্রের পাশাপাশি ওটিটি নিয়েও বলতে চাই, ওখানেও বাস্তবসম্মত নীতিমালা প্রয়োজন। ’

news24bd.tv/TR