গাজা যুদ্ধ: জন্ম সনদ এনে দেখলেন মৃত্যু হয়েছে জমজ শিশুর

সংগৃহীত ছবি

গাজা যুদ্ধ: জন্ম সনদ এনে দেখলেন মৃত্যু হয়েছে জমজ শিশুর

অনলাইন ডেস্ক

ইসরায়েলি বিমান হামলায় যমজ শিশু নিহত হয়েছে। ইসরায়েলি আগ্রাসনে যখন তারা মারা যান, তাদের বাবা তাদের জন্ম নিবন্ধন করতে স্থানীয় সরকারী অফিসে ছিলেন। জন্ম সনদ নিয়ে এসে দেখেন জন্ম সনদের আর দরকার নেই, মারা গেছে তার নবজাতক দুই শিশু।  

জমজ দুই শিশুর একজন ছেলে (অ্যাসার) এবং অন্যজন মেয়ে (আইসেল)।

তাদের মাত্র চারদিন বয়সের সময় বাবা মোহাম্মদ আবু আল-কুমসান তাদের জন্ম সনদ সংগ্রহ করতে যান।

বাড়ি থেকে দূরে থাকা অবস্থাতেই তার প্রতিবেশীরা ফোন করে বলেছিল যে তাদের দেইর আল বালাহ শহরে বোমা হামলা হয়েছে।

ইসরায়েলি হামলায় মোহাম্মদ আবু আল-কুমসান হারিয়েছেন তার স্ত্রীকেও, ওই হামলায় মারা গেছে তাদের গৃহপরিচারিকাও।

কুমসান বলেন,"আমি জানি না কি হয়েছে,"।

"আমাকে বলা হয়েছে এটি একটি শেল ছিল যা বাড়িতে আঘাত করেছিল। "

সন্তান হওয়ার খুশি উদযাপনের সময়ও পাননি তিনি। তার আগেই হারিয়ে ফেললেন পরিবার। তিনি বলেন, "আমার কাছে তাদের উদযাপন করার সময়ও ছিল না"।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় তথ্য অনুযায়ী, যুদ্ধের সময় ১১৫টি শিশুর জন্ম হয়েছে এবং তারপর তাদের হত্যা করা হয়েছে।

এপি নিউজ এজেন্সির প্রতিবেদন অনুসারে, ইসরায়েল-গাজা যুদ্ধের প্রথম সপ্তাহগুলিতে পরিবারটি গাজা শহর খালি করার আদেশ অনুসরণ করেছিল, ইস্রায়েলি সেনাবাহিনীর নির্দেশ অনুসারে, স্ট্রিপের একটি কেন্দ্রীয় অংশে আশ্রয় নিয়েছিল তারা।

অন্যদিকে ইসরায়েল বলছে, তারা বেসামরিক মানুষের ক্ষতি এড়াতে চেষ্টা করছে। তবে বেসামরিক মানুষের মৃত্যুর জন্য দায়ী হামাস। কারন তারা আশ্রয় ভবনগুলোকে ব্যবহার করছে। হামাসকে ধ্বংসের জন্য জন্যই হামলা চালাচ্ছে ইসরায়েল।  

হামাসের নেতৃত্বাধীন বন্দুকধারীরা ৭ অক্টোবর ইসরায়েলে হামলায় প্রায় ১২০০ জনকে হত্যা করে এবং আরও ২৫১ জনকে জিম্মি করে গাজায় ফিরিয়ে নেয়। তারপরেই পাল্টা আক্রমণ চালায় ইসরায়েল।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলি অভিযানে ৩৯,৭৯০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। সূত্র: বিবিসি 

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক