বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হচ্ছেন অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হচ্ছেন অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে নিয়োগ পেতে চলেছেন অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর। আজ মঙ্গলবারই (১৩ আগস্ট) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হতে পারে বলে ব্যাংকিং বিভাগ সূত্র থেকে জানা গেছে।

তবে আহসান এইচ মনসুরের নিয়োগের আগে গভর্নরের বয়সসংক্রান্ত আইনি শর্ত শিথিলের সিদ্ধান্ত নিতে হবে। বিদ্যমান আইন অনুসারে, ৬৭ বছরের বেশি বয়সী কারোর গভর্নর হওয়ার সুযোগ নেই।

এদিকে, তার বয়স ৭২ বছর।  ফলে তাকে নিয়োগ দিতে গভর্নরের জন্য নির্ধারিত বয়সসীমা তুলে দেওয়ার প্রস্তাব করা হয়েছে।  

ড. আহসান এইচ মনসুর বর্তমানে গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটে নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বিশ্বের সবচেয়ে বড় এনজিও ব্র্যাকের চেয়ারম্যানের দায়িত্ব সামলেছেন।

বিশিষ্ট এই অর্থনীতিবিদ বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী। তিনি ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেন। পরের বছর  ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দেন। তিনি ১৯৭৭ সালে ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর সম্পন্ন করেন। আর ১৯৮২ সালে ওয়েস্টার্ন অন্টারিও বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন।

ড. মনসুর ১৯৮১ সালে আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) যোগদান করেন। তিনি ১৯৮৩ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ফিসকাল অ্যাফেয়ার্স বিভাগে কাজ করেছেন।

তিনি ১৯৮৯ সালে অর্থমন্ত্রী ওয়াহিদুল হকের অর্থ উপদেষ্টা নিযুক্ত হন এবং ১৯৯১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৬ থেকে ২০০৭ সাল পর্যন্ত, তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মধ্যপ্রাচ্য ও মধ্য এশিয়া বিভাগে দায়িত্ব পালন করেন।

এর আগে, গত ৯ আগস্ট পদত্যাগ করেন সাবেক গভর্নর আবদুর রউফ তালুকদার। তিনি তার এক পৃষ্ঠার পদত্যাগপত্রটি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খানের কাছে পাঠান। সেখানে তিনি পদত্যাগের জন্য ব্যক্তিগত অসুবিধার কথা উল্লেখ করেন।

news24bd.tv/SHS