নিয়মিত ভিটামিন সি খাওয়ার উপকারিতা

সংগৃহীত ছবি

নিয়মিত ভিটামিন সি খাওয়ার উপকারিতা

অনলাইন ডেস্ক

ভিটামিন-সি একটি জৈব অম্ল, যা শাকসবজি, ফল প্রভৃতিতে পাওয়া যায়। মানুষসহ বিভিন্ন প্রাণী ও উদ্ভিদের জন্য একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান ভিটামিন সি।

ভিটামিন সি শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি চোখ থেকে মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে ভিটামিনটি।

ত্বকের উজ্জ্বলতা

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ভিটামিন সি গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে।

ভিটামিন সি ত্বকে কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে। কোলাজেন ত্বককে টানটান রাখতে সাহায্য করে। নিয়মিত ভিটামিন সি খেলে ত্বকের বলিরেখা দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে।

মস্তিক ও মানসিক স্বাস্থ্য ভাল রাখে

মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতেও ভিটামিন সি-এর ভূমিকা  মানসিক স্বাস্থ্য ভাল রাখতেও এই ভিটামিনের কাজ করে।

হতাশা ও উদ্বেগের মতো সমস্যায় মন ভাল রাখতে ভিটামিন সি জাতীয় খাবার খেলে ভালো ফল পাওয়া যায়।

চোখ ভাল রাখে

চোখের জন্য ভিটামিন সি ভীষণ উপকারী। চোখের প্রদাহজনিত সমস্যা কমাতে ভিটামিন সি অপরিহার্য। দ্রুত ছানি পড়ার সমস্যা প্রতিহত করে এই ভিটামিন।  

হার্ট ভাল রাখে

কোলাজেন সংশ্লেষে সাহায্য করে ভিটামিন সি রক্তনালির দেওয়াল দৃঢ় করতে সাহায্য করে। হার্টের স্বাস্থ্য ভাল রাখে। নিয়মিত ভিটামিন সি জাতীয় খাবার খেলে হাইপারটেনশনের ঝুঁকি কমে।

ক্ষত সারায়

শরীরের কোথাও কেটে গেলে দ্রুত ক্ষত সারাতে সাহায্য করে ভিটামিনটি। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার ক্ষমতার ফলে ভিটামিন সি খেলে ছোটখাটো সংক্রমণ খুব সহজেই এড়ানো যায়।

ফুসফুস ভাল থাকে

ভিটামিন সি-তে থাকা অ্যান্টি অক্সিড্যান্ট ফুসফুসের প্রদাহ, সংক্রমণ কমাতে সাহায্য করে। ফলে ফুসফুস ভাল রাখতেও ভিটামিন সি সমৃদ্ধ ফল ও খাবার খেতে হবে।

আমলকী, পেয়ারা, কমলা লেবু, বিভিন্ন ধরনের শাক, কাঁচামরিচ, আলু, লেবু, বাতাবি লেবু এবং বাঁধা কপিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে।

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক