খুলনায় গণমিছিলে ছাত্র-জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষ

সংগৃহীত ছবি

খুলনায় গণমিছিলে ছাত্র-জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষ

অনলাইন ডেস্ক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা গণমিছিল কর্মসূচিকে কেন্দ্র করে খুলনায় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। শুক্রবার (২ আগস্ট) বিকেলে খুলনা বিশ্ববিদ্যালয়ের সামনের সড়ক ও জিরোপয়েন্ট এলাকায় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। এ সময় পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে। শিক্ষার্থীও পুলিশকে লক্ষ্যে করে ইটপাটকেল নিক্ষেপ ঘটনা ঘটে।

শুক্রবার (২ আগস্ট) দুপুর ৩টা থেকে প্রায় দুই ঘণ্টাব্যাপী নগরীর জিরো পয়েন্ট থেকে গল্লামারি এলাকা পর্যন্ত এ ঘটনায় রণক্ষেত্রে পরিণত হয়।

এর আগে দুপুর আড়াইটার দিকে কোটা আন্দোলন ঘিরে দেশব্যাপী শিক্ষার্থী ও সাধারণ মানুষকে হত্যা, নির্যাতন ও আটকের প্রতিবাদে শিক্ষার্থীরা নিউমার্কেটের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে। এরপর তারা মিছিল সহকারে খুলনা বিশ্ববিদ্যালয়ের দিকে যাওয়ার পথে সোনাডাঙ্গা থানায় ইটপাটকেল নিক্ষেপ করে। সেখান থেকে মিছিলটি খুলনা বিশ্ববিদ্যালয়ের সামনে ও জিরো পয়েন্ট এলাকায় পৌঁছে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে।

তবে অবরোধকারীদের সরিয়ে দিতে গেলে শিক্ষার্থী-আন্দোলনকারী ও পুলিশের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এসময় পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করলে আন্দোলনকারীরাও পাল্টা ইট পাটকেল নিক্ষেপ করতে থাকে। প্রায় দুই ঘণ্টাব্যাপী থেমে থেমে চলে এ সংঘর্ষের ঘটনা। টিয়ারশেল থেকে বাঁচতে সড়কের বিভিন্ন স্থানে আগুন জালায় শিক্ষার্থীরা। পুরো এলাকা পরিণত হয় রণক্ষেত্রে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, ‘শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা ও টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করা হয়েছে। এতে অনেকেই আহত হয়েছে। এভাবে শিক্ষার্থীদের আন্দোলন দমানো যাবে না। বিকেল ৫ টা পর্যন্ত শিক্ষার্থী এবং পুলিশ সড়কে মুখোমুখি অবস্থান করছিল। ’

news24bd.tv/DHL